ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

চোখের ডার্ক সার্কেল দূর করার উপায়প্রিয় পাঠক, আজকে আমরা জানবো ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার সেই সকল খাবার সম্পর্কে জানবো। আপনি যদি ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন তাহলে তাহলে আপনার জন্য এই আর্টিকেলটি অনেক উপকারে আসবে।
আজকের আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়লে ক্যান্সার রোগের মৃত্যুর লক্ষণ কোন খাবারে ক্যান্সার কোষ পুষ্ট হয় কি খেলে ক্যান্সার ভালো হয় ক্যান্সার প্রতিরোধে 13 খাদ্য, এ সকল বিষয়ে আপনি বিস্তারিত জানতে পারবেন।

তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক কি খেলে ক্যান্সার ভালো হয় - ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার।

পেজ সূচিপত্রঃ কি খেলে ক্যান্সার ভালো হয়

ভূমিকা

আপনারা সকলেই জানেন যে ক্যান্সার রোগে আক্রান্ত ব্যক্তিকে সুস্থ করে তোলা প্রায় অসম্ভব। তবে এ বিষয়ে অনেক বিশেষজ্ঞ ডাক্তারগণ পরীক্ষা-নিরীক্ষা করে যাচ্ছেন। যেন সকলকে সু চিকিৎসা প্রদান করা সম্ভব হয়।

এবং ক্যান্সার রোগে আক্রান্ত মানুষের মৃত্যুর হার কমিয়ে আনা যায়। আজকের এই পাঠ থেকে আমরা জানবো কি খেলে ক্যান্সার ভালো হয় - ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার।

কি ওষুধ খেলে ক্যান্সার ভালো হয়

ক্যান্সারে আক্রান্ত রোগীর জন্য নির্দিষ্ট করে কোন ঔষধের কথা বলা যায় না। কারণ ক্যান্সার হল এমন এক ধরনের রোগ যেগুলো শরীরে মারাত্মক বাসা বাঁধে। ক্যান্সার শরীরের প্রথমে টিউমারের আকৃতিতে প্রকাশ পায়। অর্থাৎ শরীরে চামড়ার নিচে মাংস একসাথে জোট বাঁধে।

যার ঘরে টিউমার সৃষ্টি হয়। আর এই টিউমারি আস্তে আস্তে ক্যান্সার রোগের কারণ হয়ে যায়। কি ঔষধ খেলে ক্যান্সার ভালো হয় এ নিয়ে নির্দিষ্ট কোন কথা বলা না গেলেও কিছু কিছু নির্দিষ্ট পদক্ষেপ রয়েছে যেগুলো গ্রহণ করার মাধ্যমে ক্যান্সার রোগকে অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব।

তাহলে চলুন পদক্ষেপ সম্পর্কে জেনে নেওয়া যাক। কারণ এগুলো আমাদের সকলের জন্যই অত্যাধিক গুরুত্বপূর্ণ।

অস্ত্রোপচারঃ ক্যান্সার রোগের যে প্রথম পদক্ষেপটি রয়েছে সেটি হল অস্ত্রোপচার। এই কাজটি করার জন্য যে জায়গাটুকুতে ক্যান্সার আক্রান্ত হয়েছে সেই জায়গার ক্যান্সার আক্রান্ত কোষকে এই চিকিৎসার মাধ্যমে কেটে ফেলা হয়। এই চিকিৎসাটি তখনই দেওয়া হয় যখন মানুষের ক্যান্সারটি প্রাথমিক অবস্থায় থাকে।

রেডিওথেরাপিঃ এই চিকিৎসাটি প্রধানের মাধ্যমে শরীরের যে অংশটুকু ক্যান্সার আক্রান্ত সেই অংশটুকুতে তেজস্ক্রিয় রশ্মি প্রদান করার মাধ্যমে সেই ক্যান্সার আক্রান্ত কোষ কে ধ্বংস করে ফেলা হয়।
কেমোথেরাপিঃ এই থেরাপির জন্য পঞ্চাশটিরও বেশি চিকিৎসা রয়েছে। এর কোন কোনটা ট্যাবলেট আকারে খেতে হয়। তোর বেশিরভাগ ক্ষেত্রে এগুলোকে রক্ত দিয়ে দেওয়া হয়।

সেটা স্যালাইন থেকে অন্য কোন মাধ্যমে প্রদান করা হয়। এটি সরাসরি রক্তে মিশে ক্যান্সার আক্রান্ত পোস্টগুলোকে ধ্বংস করে ফেলে।

হরমোন থেরাপিঃ আমাদের শরীর সাথে সাথে হরমোনের একটি সম্পর্ক রয়েছে। কোন কোন ক্ষেত্রে ক্যান্সার আক্রান্ত হতো এই হরমোন ও দায়ী হয়ে থাকে। তাই এই হরমোন থেরাপি প্রদানের মাধ্যমে ক্যান্সার কোষের বৃদ্ধি কমিয়ে ক্যান্সারকে নিয়ন্ত্রণের নিয়ে আসা যায়।

এই উক্ত চিকিৎসা গুলো প্রধানের পাশাপাশি ক্যান্সার রোগীকে মানসিক চিকিৎসা প্রদান করতে হবে। কারণ একজন ব্যক্তি যদি শুনেন যে সে ক্যান্সারে আক্রান্ত তাহলে সে রোগের থেকে মানসিকভাবে বেশি ভেঙে পড়েন।

যার ফলে তিনি মানসিকভাবে ভেঙে পড়ার কারণে খুব তাড়াতাড়ি মারা যান। ক্যান্সার আক্রান্ত রোগীকে চিকিৎসা প্রদানের পাশাপাশি যোগ ব্যায়াম, মেডিটেশন, মানসিক চিন্তা শক্তি বৃদ্ধি, এ সকলের জন্য সহায়ক সেবা প্রদান করা উচিত।

ক্যান্সার রোগীর মৃত্যুর লক্ষণ

একজন ক্যান্সার আক্রান্ত রোগীর মৃত্যুর আগে অনেকগুলো লক্ষণ দেখা যেতে পারে। যেগুলো দেখে সনাক্ত করা সম্ভব সেই ব্যক্তি যার কতদিন বেঁচে থাকবেন এবং কতদিন পরে মৃত্যুবরণ করবেন। ক্যান্সার সম্পর্কে আমাদের সকলের সম্মুখ ধারণা থাকা উচিত।

কারণ এই ক্যান্সার আক্রান্ত হয়ে প্রতিবছর হাজার হাজার ব্যক্তি মারা যাচ্ছেন। তাই আমাদের ক্যান্সার রোগের মৃত্যুর লক্ষণ সম্পর্কে জেনে রাখা উচিত। চলুন তাহলে জেনে নেওয়া যাক ক্যান্সার রোগের মৃত্যুর লক্ষণসমূহ।
ক্যান্সার রোগীর মৃত্যুর লক্ষণসমূহ হলঃ 
  • চোখের দৃষ্টিশক্তি কমে আসা
  • ক্যান্সার আক্রান্ত মৃত্যু পথযাত্রী রোগী প্রায় তাদের চোখের পাতা বন্ধ করতে পারেন না
  • মাথা সামনের দিকে হেলে আসবে বারে বার
  • কণ্ঠনালি থেকে গড় গড় আওয়াজ শোনা যাবে
  • গ্যাস্ট্রোইনটেস্টিনাল এর ওপরের অংশে রক্তক্ষরণ হয়
  • কথা বলার সশয় মুখ-জিহ্বার প্রতিক্রিয়া কমে যায়
সূত্রঃ কালের কণ্ঠ

ক্যান্সার কি ভাল হয়

ক্যান্সার কি ভাল হয়। এমন প্রশ্নের উত্তর দেওয়া অনেক জটিল। কারণ ক্যান্সারের একটি প্রাণঘাতী রোগ। এ রোগে আক্রান্ত বেশিরভাগ ব্যক্তি মৃত্যুবরণ করেন।

তবে ক্যান্সার আকারান্ত ব্যক্তি যদি প্রাথমিক অবস্থায় বুঝতে পারেন এবং যদি প্রাথমিক অবস্থায় ক্যানসার করা সম্ভব হয় তাহলে অনেকটাই তাকে সুস্থ করে রাখা সম্ভব। আপনারা যদি আপনাদের শরীরের উপর বিভিন্ন বিষয়ের উপর নজর দেন এবং সচেতন থাকেন তাহলে ক্যান্সার রোগ হবে না।

এর মধ্যে একটি হলো শরীরের কোথাও কোন ঘাড় ঢোকাতে দেরি হলে সম্পূর্ণ ভাবে নজর দেওয়া। এবং ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এছাড়াও আরো অনেক কারণ রয়েছে যেগুলো লক্ষ্য রাখা শরীরের প্রকাশ পাওয়ার সাথে সাথে আপনি ডাক্তার সাথে পরামর্শ করে নিবেন। সেগুলো হলঃ
  • শরীরের যে কোনো ক্ষত যদি না শুকায়
  • খাবার গিলতে অসুবিধা হলে
  • গলায় কর্কশ শব্দ হলে
  • দীর্ঘদিন ধরে আপনার কাশি হতে থাকলে
  • প্রায়ই জ্বর জ্বর অনুভূতি হলে
  • হঠাৎ করে স্তনের গঠনের পরিবর্তন হতে দেখলে
  • শরীরের অস্বাভাবিক রক্তপাত হলে
উপরোক্ত সকল কারণ থেকে যদি একটি ও আপনার শরীরে দেখা দেয় তাহলে দ্রুত নিকটস্থ ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন। তাহলে আপনি ক্যান্সারে ঝুঁকি এড়িয়ে যেতে পারবেন।

কোন খাবারে ক্যান্সার কোষ পুষ্ট হয়

আমরা সকলেই জানি যে ক্যান্সার একটি মরণব্যাধি। কারণ প্রতি ৬ জনের ১ জনই ক্যান্সার রোগে মৃত্যুবরণ করেন। আপনাদের শরীরে ক্যান্সারের কোন একটি কারণ দেখা দিলে যে সকল খাবার খেলে আপনার ক্যান্সার রোগ হবে না সে সকল খাবার সম্বন্ধে আমাদের সকলের জেনে রাখা উচিত।

তাহলে চলুন জেনে নেয়া যাক কোন খাবারে ক্যান্সার কোষ পুষ্ট হয়।
  • যেকোন ধরণের শাক সবজি ( যেমনঃ সবুজ শাক, লাল শাক, পালং শাক, কচু শাক ইত্যাদি )
  • রসুন
  • গ্রিন টি
  • গাজর
  • টমেটো
  • বাদাম
  • মাশরুম
  • খেজুর
  • বেদানা
  • বাঁধাকপি
  • হলুদ
  • সামুদ্রিক মাছ
  • দানা শস্য ( যেমন ভুট্টা, গম, যব, ছোলা, ডাল, চাউল, কলাই ইত্যাদি )
  • মাছ মাংস
এই সকল খাবারের ক্যান্সার প্রতিরোধের অনেক কার্যকারিতা রয়েছে। তাই আমাদের সকলের উচিত খাদ্য তালিকায় এ সকল খাবার রাখা।

ক্যান্সার প্রতিরোধ করে যেসব ফল

এমন অনেক ফল রয়েছে যেগুলো ফল ক্যান্সার রোগ প্রতিরোধ করতে সক্ষম। আজকে সকল ফলের সম্বন্ধে আমাদের সকলের জানা থাকা উচিত। এ সকল ফল যদি আমরা সকলেই নিয়মিত খেয়ে থাকি তাহলে আমাদের ক্যান্সার রোগ প্রতিরোধ অনেক সহজ হবে।

এ সকল ফল নিয়ে আমি তো গ্রহণ করলে আমাদের ক্যান্সার রোগের প্রতিরোধের বিরুদ্ধে আগে থেকে পূর্ববর্তী প্রস্তুতি নেওয়া থাকবে। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক ক্যান্সার রোগ প্রতিরোধ করে যে সকল ফল সেগুলো সম্বন্ধে।

ক্যান্সার প্রতিরোধ করে যেসব ফল সেগুলো হলঃ

কলাঃ কলা আমাদের দেশে প্রায় সারা বছর ধরেই পাওয়া যায়। তাই আপনার কোন শারীরিক অন্য কোন সমস্যা না থাকলে কলা খেতে পারেন। কলা মূলত সেলুলার সমৃদ্ধ একটি ফল। এটি আপনার শরীরকে সুস্থতার পাশাপাশি ক্যান্সার রোগের উপর ধ্বংস করতে সাহায্য করে।

ডালিম বা বেদানাঃ ডালিম বা বেদানাতে প্রচুর পরিমাণে রয়েছে ফলিফেনল নামের একটি যৌগ। যেটা শরীরকে সুস্থ রাখতে এবং ক্যান্সার কোষ ধ্বংস করতে সাহায্য করে থাকে।

কালো আঙুরঃ কালো আঙুরে প্রচুর পরিমাণে রয়েছে রেসভেরাট্রল। এই রেসভেরাট্রল ক্যান্সার কোষ ধ্বংস করতে সাহায্য করে।

কমলালেবুঃ কমলালেবুকে অনেকে ক্যান্সার ফাইটার ও বলে থাকেন। কারণ এতে রয়েছে হাইড্রক্সিফ্ল্যাভনয়েড। যা স্তন ক্যান্সার বা ফুসফুস ক্যান্সার কোষ ধ্বংস করতে সাহায্য করে।

বিটঃ বিটে পর্যাপ্ত পরিমানে বিটা সায়ানিন রয়েছে। যা ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ ব্যাবস্থা গড়ে তোলে।

ব্রকোলিঃ সবুজ রঙের এই সবজিতে রয়েছে ইনডোল-৩ কারবিনোল নামক ফাইটোকেমিক্যালস। আর এই উপাদানটি ক্যান্সার কোষ ধ্বংস করতে পারে। এই সবজি টি এখন আমাদের দেশেও পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে।

আপেলঃ এই ফলটি তো আমাদের দেশে সাধারণত একটু বেশি হলেও এটি সারা বছরই বাজারে পাওয়া যায়। আপেলে পর্যাপ্ত পরিমাণে রয়েছে প্রোসায়ানিডিনস। যা ক্যান্সার রোগ প্রতিরোধি।

কিউয়িঃ এই ফলটি ক্যান্সার রোগ প্রতিরোধে দারুন সহায়ক। এই ফলটি ভিটামিন সি ও খনিজে ভরপুর একটি ফল।

স্ট্রবেরিঃ স্ট্রবেরি ফলটি অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি-এ সমৃদ্ধ ফল। ক্যান্সারের প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

ক্যান্সার রোগ প্রতিরোধসহ আমাদের শারীরিকভাবে সুস্থ রাখতে এ সকল ফল সহায়তা করে। তাই আমাদের সকলের উচিত এই সকল ফল নিয়মিত গ্রহণ করা।

শেষ কথা

ক্যান্সার একটি প্রাণঘাতী রোগ হওয়া সত্ত্বেও এর কিছুটা প্রতিরোধ করা সম্ভব। আশা করছি আপনি আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে কি খেলে ক্যান্সার ভালো হয় ক্যান্সার রোগ প্রতিরোধ করে যেসব খাবার এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন।

আর আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। যেন তারা ওই আর্টিকেলটি পড়ে অনেক উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url