চোখের ডার্ক সার্কেল দূর করার উপায়গুলো জানুন

হাতিশুর গাছের শিকড় খাওয়ার নিয়মআজকে আমরা আপনাদের সাথে চোখের ডার্ক সার্কেল দূর করার উপায়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আমরা সকলে মাঝে মাঝে খেয়াল করে থাকি যে আমাদের চোখের নিচে কেমন যেন কালো একটা আভা দেখতে পাওয়া যায়। আর এটাই হলো ডার্ক সার্কেল। চলুন তাহলে এর সমাধান জেনে নেওয়া যাক।
আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি ডার্ক সার্কেল কি ডার্ক সার্কেল কেন হয় ডার্ক সার্কেল রিমুভ করার উপায় মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ চোখের ডার্ক সার্কেল দূর করার উপায়

ডার্ক সার্কেল কি

আমরা সকলে ডার্ক সার্কেল নামক শব্দটির সাথে পরিচিত। কিন্তু আমরা অনেকেই জানিনা যে ডার্ক সার্কেল কি। মূলত ডার্ক সার্কেল হলো আপনার চোখের নিচে যে একটি কালো ধরনের আস্তরণ দেখা যায় এবং এটি গোল আকারের চোখের চারপাশ ঘিরে থাকে এটিকেই ডার্ক সার্কেল বলা হয়।

বংশগত কারণে কিংবা বাহ্যিক কোন সমস্যার কারণে আমাদের চোখের চারপাশে বাদামী বা কালো বর্ণের দাগ হয়ে যাওয়াকে ডার্ক সার্কেল বলা হয়। এখন অনেকেই এই ডার্ক সার্কেল সমস্যায় ভুগছেন। এটি বর্তমানে আমাদের দেশে এমন একটি অবস্থা হয়ে দাঁড়িয়েছে যে ডাক সার্কেলে সকলে ভুগছে।

এই ডার্ক সার্কেল আড়াল করার জন্য মেয়েরা অনেক টাকা খরচ করেন। এবং বাড়ির বাহিরে হলে অভিনব ধরনের চশমা ব্যবহার করে। যাতে ডার্ক সার্কেল বুঝা না যায়। ছেলেদের ক্ষেত্রে বিষয়টি ঠিক তেমনি।

ডার্ক সার্কেল কেন হয়

ডার্ক সার্কেলে আমরা সকলে একটি ভুক্তভোগী মানুষ। কারণ আমরা সকলেই ডাক সার্কেলে ভুগতেছি। চোখের নিচে কালো একটি মোটা প্যাচ পড়ে গেছে। যেটা না দেখতে ভালো লাগে। ডার্ক সার্কেল আপনার দেহের যেকোনো সময় প্রকাশ পেতে পারেন।

আপনি কিশোর বয়স থেকে 50 বছর অব্দি প্রকাশ পেতে থাকে। ডার্ক সার্কেলের সমস্যা যদি আমাদের একবার হয়ে যায়, তাহলে পুরোপুরি ভালোভাবে সেরে যেতে অনেক সময় লেগে যায়। ডার্ক সার্কেল কেন হয়। এই প্রশ্নের উত্তর দিতে গেলে প্রায় অনেকগুলো কারণ উঠে আসবে।

ডার্ক সার্কেল অনেকগুলো কারণে হতে পারে। যেগুলো সম্পর্কে আমাদের সকলের জেনে রাখা উচিত। এবং আমাদের যাতে ডার্ক সার্কেল না হয় সে বিষয়ে খেয়াল রাখা উচিত। চলুন ডার্ক সার্কেল হওয়ার কারণগুলো জেনে নেওয়া যাক।

ডার্ক সার্কেল যে যে কারণে হতে পারে সেগুলো হলোঃ
  • রক্তে হিমোগ্লোবিন এর মাত্রা কমে গেলে
  • পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়া
  • চোখের অ্যালার্জি থাকলে
  • আশে পাশের পরিবেশ দূষণের কারণেও এই ডার্ক সার্কেল হতে পারে।
  • প্রচন্ড পরিমাণে চোঁখে রোদ লাগলেও চোখের নিচে ডার্ক সার্কেল হতে পারে।
  • প্রচণ্ড কাজের চাপ থাকার কারণে চোখের নিচে ডার্ক সার্কেল হতে পারে।
  • অতিরিক্ত স্ট্রেস
আর আমাদের চোখের নিচে ডাল সার্কেল হওয়ার প্রধান তিনটি কারণ রয়েছে। কারণগুলো হলোঃ
  • চোখ ঘন ঘন অতিরিক্ত পরিমাণে ঘষা
  • ধুম্পানের কারণে এই ডার্ক সার্কেল হতে পারে
আবার চোখের চারপাশের ত্বকে আর্দ্রতার অভাবেও ডার্ক সার্কেল পরতে পারে। যার অর্থ হল এই যে আপনি যখন আপনার চোখের চারপাশে ময়শ্চারাইজার লাগাচ্ছেন না অথবা আই ক্রিম ব্যবহার করতেছেন না। এতে করে আপনার চখের নিচে ডার্ক সার্কেলের সমস্যার পরিমাণ খুব দ্রুত বাড়তে পারে।

ডার্ক সার্কেল রিমুভ করার উপায়

যখন আপনি আপনার ত্বকের যত্নের নিয়মে অনিয়ম করেন অথবা খাদ্য অভ্যাস করে পরিবর্তন করেন খাদ্য অভ্যাসে অনিয়মিত হন তখনই আপনার চোখের নিচের ডার্ক সার্কেল দেখা দেয়। এ ছাড়াও অনেকের এই সমস্যা বংশগত বা জিনগত কারণে হয়ে থাকে।

আমাদের চোখের নেশা যখন কালো দাগ অথবা ডার্ক সার্কেল পড়ে তখন কিন্তু দেখতে ভালো লাগে না। তার জন্য আমরা অনেক কিছু করি অনেক টাকা পয়সাও খরচ করি। কিন্তু সঠিক উপায় না জানলে অনেক টাকা পয়সা খরচ করে কোন লাভ হবে না। তাহলে চলুন এখন ডার্ক সার্কেল রিমুভ করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

পর্যাপ্ত পরিমাণে ঘুমানঃ দিনের ২৪ ঘন্টার মধ্যে অন্তত কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। তাতে করে আপনার মেজাজ ঠিক থাকবে। আর ডার্ক সার্কেল পরবে না।

বরফের সেক দিনঃ অনেকক্ষণ প্রচন্ড পরিমাণ আলোতে থাকলে এমন হতে পারে। তাই আপনি সারাদিন শেষে অথবা দিনের কোন একটি ভাগে শসা কেটে ফ্রিজে রেখে হালকা ঠান্ডা করে সেক দিন। অথবা ফ্রিজ থেকে যেকোনো ঠান্ডা বরফ বের করে সেই বরফের সেক একদিন।

ধুমপানঃ প্রতিদিনের করা ধূমপানের অভ্যাস ত্যাগ করুন। এতে করে আপনার চোখও ভালো থাকবে এবং চোখের নিচে ডার্ক সার্কেল ও পড়বে না।
এছাড়া আপনি নিয়মিত মেডিটেশন করতে পারেন। যেটা আপনার শরীর এবং স্বাস্থ্যের জন্য অধিক উপকারী।

মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

আপনারা মেয়েরা খেয়াল করে থাকবেন যে আপনাকে চোখের নিচে ডার্ক সার্কেল পরে। আপনারা এই ডার্ক সার্কেল দূর করার জন্য অনেকে অনেক কিছুই করেন। জীবনযাত্রার একটু পরিবর্তনের মাধ্যমেই ডার্ক সার্কেল দূর করা সম্ভব। কিন্তু সহজে এই ডার্ক সার্কেল দূর করতে পারেন না।

তাহলে চলুন নিচের জেনে নেওয়া যাক মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায়। মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার জন্য ভিটামিন ই ক্যাপসুল, তেল বা ক্রিম ব্যাবহার করতে পারেন। এছাড়াও চোখে হালকা ঠান্ডা শসা কেটে লাগাতে পারেন।

অথবা ফ্রিজ থেকে বরফ বের করে নিয়ে সেই ঠান্ডা বরফ চোখে লাগালে ডার্ক সার্কেল অনেকটাই কমে যাবে। আর অবশ্যই আপনাকে নিয়মিত প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা ঘুমাতে হবে।

ডার্ক সার্কেল দূর করার ক্রিম

আমরা তো আমাদের চোখের নিচে ডার্ক সার্কেল দূর করার জন্য অনেকে অনেক রকম ক্রিম ব্যবহার করে থাকি। কিন্তু আপনি আসলে ভালো করে জানেন কি কোন ক্রিম আপনি ব্যবহার করলে আপনার চোখের ডার্ক সার্কেল সমস্যা দূর হবে।

হ্যাঁ এমনই কিছু ক্রিমের নাম সম্পর্কে জেনে নেওয়া যাক যে কিরকম গুলো ছেলে এবং মেয়ে উভয় ব্যবহার করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক সার্কেল দূর করার ক্রিম সম্পর্কে।
VLCC আমন্ড ক্রিমঃ এই ক্রিমটি তাদের কার্যকারিতার জন্য বিশেষভাবে সকলের কাছে জনপ্রিয়। এবং কম বেশি এটা সকলে ব্যবহার করে থাকেন। এই ক্রিমটির বর্তমান বাজার মূল্য ১৫০ টাকা। আপনি এটা যে কোন দোকানে গিয়ে অথবা কোন অনলাইন শপ থেকে কিনে নিতে পারবে।

অ্যারোমা ম্যাজিক আন্ডার আই জেলঃ এটির নাম শুনে আপনারা বুঝে গেছেন যে এটি আসলে ক্রিম নয় এটি একটি জেল। এটি ব্যবহার করার মাধ্যমে সহজেই চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে। এই ক্রিমটির বর্তমান বাজার মূল্য সম্ভবত ২০০ টাকা।

এছাড়াও চোখের ডার্ক সার্কেল দূর করার জন্য বাজারে আরও বিভিন্ন ধরনের ক্রিম রয়েছে। যেগুলো ব্যবহার করলে আপনি উপকৃত হতে পারেন। ক্রিম গুলো হলঃ CeraVe Eye Repair Cream, 3W Clinic Honey Eye Cream, Cosrx Advanced Snail Peptide Eye Cream, হিমালয়া হার্বালস আন্ডার আই ক্রিম।

ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া উপায়

আমরা আমাদের চোখের ডার্ক সার্কেল দূর করার জন্য অনেক চেষ্টা প্রচেষ্টার পরেও আমরা সফল হতে পারি না। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে আপনার চোখের দাগ সার্কেল ঘরোয়া কিছু পদ্ধতি মেনে চললে সেগুলো দূর করা সম্ভব। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক সার্কেল দূর করার কিছু ঘরোয়া উপায়।

ডার্ক সার্কেল দূর করার জন্য আলুর ব্যাবহারঃ প্রথমে আপনাকে লেবুর রস, আলুর রস এবং বেকিং সোডা দিয়ে পেস্ট তৈরি করে নিতা হবে। তারপর চোখের নিচে আলতো করে কমপক্ষে ২০ মিনিট লাগিয়ে রাখুন। ২০ মিনিট লাগিয়ে রাখার পরে আপনি হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ডার্ক সার্কেল দূর করার জন্য ডিমের সাদা অংশের ব্যাবহারঃ প্রথমে আপনাকে ফ্রিজ থেকে আকটি ঠান্ডা ডিম নিতে হবে। তারপর ডিমটাকে ফাটিয়ে নিতে হবে। দেখে শুনে ফাটাবেন জেন ডিমের খোসা না পরে। তারপর তাতে একটু গোলাপ জল মিশিয়ে নিন।

তারপর সেই প্রেমের সাদা অংশ থেকে চোখের নিচে হালকা করে লাগিয়ে নিন। এবং ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর হালকা পরিষ্কার কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলবেন। ভালো সুফল পেতে প্রতিদিন একবার করে লাগাতে পারেন।

ডার্ক সার্কেল দূর করার জন্য শসার রসের ব্যাবহারঃ প্রথমে পরিমাণ মতো শসা বেটে শসার তৈরি করে নিন। তারপর একটি তুলোর বল বা কটন প্যাডে শসার রসটিকে লাগিয়ে নিন। চোখের নিচে তুই অন্তত ১৫ মিনিট দিয়ে রাখুন।

১৫ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এ ছাড়াও আপনি শসা গোল গোল পিস করে নিয়ে চোখের ওপর প্রতিদিন ৩০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখতে পারেন। এতেও আপনি একটি ভালো সুফল পাবেন।

ডার্ক সার্কেল দূর করার জন্য টমেটোর ব্যাবহারঃ প্রথমে আপনি পরিমান মত টমেটোর রস নিয়ে একটি তুলোর বল ভিজিয়ে নিন। তারপর সেই তুলোর বল চোখের নিচে ১৫- ২০ মিনিট লাগিয়ে রাখুন। 

এবং ১৫- ২০ মিনিট লাগিয়ে রাখার পরে সেটি হাল্কা কুসুম গড়ম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়াও আপনি রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে আপনার চোখের চারপাশে নারিকেল তেল লাগিয়ে নিবেন। এতে করে আপনার চোখের চারপাশের ত্বক ময়েশ্চারাইজ হবে।

পরদিন সকালে উঠে চোখ ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিবেন। আর এছাড়াও আপনি কাঁচা দুধের ব্যাবহার ও গোলাপ জলের ব্যবহার করতে পারেন।

সর্বশেষ মন্তব্য

আজকে আমাদের পাঠের প্রধান আলোচনার বিষয় ছিলো চোখের ডার্ক সার্কেল দূর করার উপায় সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে চোখের ডার্ক সার্কেল দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url