Nid card অনুসন্ধান - জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যারপ্রিয় পাঠক, আপনি কি Nid card অনুসন্ধান - জাতীয় পরিচয় পত্র চেক করবেন কিভাবে সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। Nid card অনুসন্ধান - জাতীয় পরিচয় পত্র চেক কিভাবে করবেন সেটি জানতে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান
জাতীয় পরিচয় পত্র আমাদের সকলের জন্য একটি দেশের নাগরিকত্ব বহন করে। তাই নতুন আবেদনের পরে আমরা সকলেই এই বিষয়ে জানতে চাই। তাহলে চলুন এখন Nid card অনুসন্ধান সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান সম্পর্কে

ভূমিকা

একটি দেশের নাগরিক হিসেবে আমাদের সকলের সেই দেশের নাগরিকত্বের জন্য একটি জাতীয় পরিচয় পত্র প্রদান করা হয়। অনেকে এই জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেন আবার অনেকে নতুন আবেদন করার পরে সেই Nid card অনুসন্ধান করতে চান।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি অনলাইনে পরিচয় পত্র জাতীয় চেক করার নিয়ম, বাংলাদেশী জাতীয় পরিচয় পত্র, ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক, সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Nid card অনুসন্ধান

বর্তমানে বাংলাদেশ ডিজিটাল করণের মাধ্যমে এখন প্রায় সকল তথ্যই অনলাইনের মাধ্যমে যাচাই-বাছাই করা যায়। আপনি আপনার এনআইডি নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আপনার যে জাতীয় পরিচয় পত্র রয়েছে সেটি অনুসন্ধান করে তার ভোটার তথ্য দেখতে পারবেন।

আপনি আপনার জাতীয় পরিচয় পত্র যে সকল মাধ্যমে দেখতে পারবেন সে সকল কিছু মাধ্যমের নাম নিচে উল্লেখ করা হলো। এটি আপনি বাড়িতে বসে আপনার হাতের মোবাইল ফোনের মাধ্যমে এই ছোট্ট কাজটি করে ফেলতে পারেন। চলুন তাহলে জেনে নেয়া যাক
  • Bangladesh NID Application System
  • SMS এর মাধ্যমে
আপনি এই দুই মাধ্যমে খুব সহজেই আপনার বাংলাদেশের Nid card অনুসন্ধান করে নিতে পারেন। আপনার আইডি কার্ড অন্য কেউ ব্যবহার করছে কিনা, অথবা কোন অপরাধমূলক কাজে ব্যবহার করা হচ্ছে কিনা সেটা আপনি জেনে নিতে পারবেন।

আপনার আইডি কার্ড দিয়ে কেউ কোন সিম নিবন্ধন করেছে কিনা অথবা কতগুলো সিম নিবন্ধিত হয়েছে আপনার এই আইডি কার্ড দিয়ে তা যাচাই করে নিতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

আপনি একটি দেশের নাগরিক হিসেবে সেই দেশের জাতীয় পরিচয় পত্র আপনার জন্য অনেক একটি গুরুত্বপূর্ণ। নতুন ভোটার হওয়ার পরে আমরা এই জাতীয় পরিচয় পত্র চেক করতে চাই। তাই চলুন এখন আমরা কিভাবে জাতীয় পরিচয় পত্র চেক করা যায় সে সম্পর্কে জেনে নেই।

জাতীয় পরিচয় পত্র মূলত কয়েকভাবে চেক করা যায়। আপনি তার মধ্য থেকে এই কয়েক ভাবে চেক করতে পারেন। আপনি যেকোন একটি মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র চেক করে নিতে পারেন। যে যে উপায়ে জাতীয় পরিচয় পত্র চেক করা যায় সেগুলো হলঃ
  • ফরম নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই
  • NID নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই
  • SMS এর মাধ্যমে নতুন ভোটার আইডি চেক
আপনি যদি এই সকল বিষয়ে জেনে না থাকেন তাহলে অবশ্যই আপনার উচিত এই সকল বিষয়ের জেনে থাকা। চলুন তাহলে এখন উক্ত বিষয়ের জন্য বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

ফরম নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাইঃ ফরম নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য আপনাকে কিছু দাপ অনুসরণ করতে হবে। আর তা না হলে আপনি সঠিক তথ্য জানতে পারবেন নাহ। নিম্নে সি সকল ধাপ উল্লেখ করা হয়েছে।
  • এরপর আপনাকে সেখানে থাকা Registration নামক অপশানে উপর ক্লিক করে সেখানে প্রবেশ করতে হবে।
  • এরপর আপনাকে সেখানে ফরম নাম্বার ও জন্ম তারিখ লিখতে বলা হবে। আপনি সেখানে সঠিকভাবে পূরণ করে দিন। তবে সেখানে আপনাকে অবশ্যই Form Number এর শুরুতে NIDFN লিখতে হবে। উদাহরস্বরুপ- NIDFN123456789।
  • এটা সম্পূর্ণভাবে লিখে সাবমিট করার পরে আপনার সামনে একটি হিউম্যান ভেরিফিকেশানের জন্য ক্যাপচা আসবে। আপনি সেটা সঠিকভাবে সাবমিট করুন।
  • আপনার নতুন NID কার্ড প্রস্তুত হয়ে গেলে আপনার কাছে আপনার ঠিকানা দেওয়ার একটি উপশান আসবে। সেখানে সঠিকভাবে আপনার ঠিকানা টি প্রদান করুন।
  • তারপর আপনি যে এই কার্ডের মালিক তার জন্য আপনার ফেইস ভেরিফিকেশন চাইবে। ক্যামেরা অন করে আপনার ফেইস ভেরিফিকেশন করে নিয়ে আপনার আইডি কার্ড চেক করে নিন।
NID নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাইঃ NID নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য আপনি একটি ওয়েবসাইট ব্যাবহার করতে পারেন। সেটির নাম হলো Automated Challan System আপনি যদি এটি ব্যাবহার করতে না পারেন তাহলে চলুন এখন আমরা সেই বিষয়ে বিস্তারিত জেনে নেই।

প্রথমে আপনি Automated Challan System এই ওয়েবসাইট ভিজিট করুন। অথবা আপনি এই লিংকে ক্লিক করলে আপনি নিম্নের মতোন ইন্টারফেস দেখতে পাবেন।
Nid card অনুসন্ধান
এখানে এসে আপনি ব্যাক্তি বাটনে ক্লিক করার পরে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং আপনার জন্ম তারিখ চাইবে। সেখানে সঠিকভাবে লিখে দেওয়ার পরে আপনি Check NID নামে একটি বাটন দেখতে পারবেন। সেখানে ক্লিক করলে আপনার NID এর নাম এবং ঠিকানা দেখতে পাবেন।

SMS এর মাধ্যমে নতুন ভোটার আইডি চেকঃ SMS এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করা অনেক সহজ একটি কাজ। এটি আপনার হাতের যেকোন ফোন থেকে খুব সহজেই করে ফেলতে পারবেন। তাহলে চলুন এখন সেই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক
  • SMS এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার প্রথমে আপনাকে আপনার ফোন থেকে ফোনের মেসেজ অপশানে যেতে হবে।
  • সেখানে গিয়ে আপনাকে টাইপ করতে হবে NID<space>NID No<space>dd-mm-yyyy
  • উক্ত লিখা টাইপ করা হয়ে গেলে আপনাকে সিইটা পাঠিয়ে দিতে হবে 105 নম্বারে।
  • এই নাম্বারে মেসেজ পাঠানোর পরে সেখানে থেকে আপনাকে একটি ফিরতি মেসেজ পাঠানো হবে। আর সেই ফিরতি মেসেজে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার জানিয়ে দেওয়া হবে।
এইভাবেই মূলত আপনি এই সকল ৩টি মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করে নিতে পারবেন। আশা করছি আপনি উক্ত বিষয়ে জানতে এবং বুঝতে পেরেছেন।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

এখন বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে অনেক এগিয়ে গিয়েছে। এখন প্রায় সকল ধরণের কাজ অনলাইনেই করা সম্ভব হচ্ছে। তারই ধারাবাহিকতায় আপনি আপনার জাতীয় পরিচয় পত্র এখন অনলাইনেই চেক করে নিতে পারবেন। তার জন্য আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে।

অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র চেক করা অনেক সহজ। সঠিক নিয়ম অনুসরণ করলে আপনি খুব সহজেই আপনার জাতীয় পরিচয় পত্র সকল তথ্য চেক করে নিতে পারবেন। তাহলে চলুন এখন আমরা অনলাইনে জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সম্পর্কে জেনে নেই।

প্রথমি আপনি আপনার ফোন অথবা কম্পিউটার থেকে আপনার পছন্দমতো একটি ব্রাউজার ওপেন করে নিবেন। সেখান থেকে ভিজিট করবেন ভূমি মন্ত্রাণালয়ের যে ওয়েবসাইট রয়েছে। অথবা এখানে ক্লিক করুন

উক্ত লিংকে ক্লিক করার যাওয়ার পরে আপনাকে একটি ভূমি নামজারি আবেদন করার জন্য যেই ওয়েবসাইটের পেজ রয়েছে সেখানে নিয়ে যাবে। আপনি নিম্নের দেখানো মতোন একটি পেজ দেখতে পাবেন।
Nid card অনুসন্ধান
এইখানে সকল তথ্য যেভাবে দেখানো হয়েছে ঠিক সেই ভাবেই আপনার সকল সঠিক তথ্য পুরণ করুন।
জাতীয় পরিচয় পত্র চেক
এইখানে আপনার সকল তথ্য সঠিকভাবে পূরণ করুন। উক্ত ছবিতে এখানে আপনাকে উদাহরণস্বরূপ দেখানো হয়েছে।
জাতীয় পরিচয় পত্র চেক

জাতীয় পরিচয় পত্র চেক


জাতীয় পরিচয় পত্র চেক
এইখানে সকল তথ্য যেইভাবে দেখানো হয়েছে আপনিও ঠিক এই ভাবে পূরণ করে নিন। সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে পরবর্তী বাটনে ক্লিক করুন।

এরপর আপনি পরবর্তিতে একটি পেজ দেখতে পাবেন। আপনি উক্ত পেজে যে ফোন নাম্বার দিয়েছিলেন অই নাম্বারে আপনাকে একটি ৪ ডিজিটের একটি OTP কোড পাঠানো হবে। আপনাকে সেই OTP তে প্রাপ্ত কোডটি সেখানে বসাতে হবে।

আপনি সেখানে সঠিক কোডটি বসিয়ে যাচাই করুন বাটনে ক্লিক করলেই আপনার ভোটাই আইডি কার্ডের সকল তথ্য দেখতে পাবেন। সেখান থেকে আপনি আপনার ভোটার আইডি আর্ডের যাচাই করতে পারবেন।

১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক

বর্তমানে যারা সকলে নতুন ভোটার হচ্ছেন তারা সকলেই এখন ১০ ডিজিটের একটি ভোটার আইডি কার্ডের নাম্বার পাচ্ছেন। আপনারা যারা সকলেই নতুন ভোটার নিবন্ধিত হয়েছেন কিন্তু আপনি আপনার ভোটার আইডি কার্ড হাতে পান নি তারা আপনাদের হাতে থাকা ফরমে যেই নাম্বার রয়েছে সেই নাম্বার দিয়েই আপনার ভোটার আইডি কার্ড যাচাই করে দেখে নিতে পারবেন।

আপনার ১০ ডিজিটের আইডি কার্ড চেক করার জন্য আপনাকে কিছু নির্দেশনা মেনে চলতে হবে। আপনি যদি না জেনে থাকেন তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক। কারণ এটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।
  • প্রথমে আপনাকে ldtax.gov.bd এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে। অথবা আপনি এখানে ও ক্লিক করার মাধ্যমে উক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।
  • এখানে আপনি একটি পেজের মধ্যে অনেকগুলি অপশান দেখতে পাবেন। এখান থেকে আপনি নাগরিক কর্নার নামে একটি ওপশান পেয়ে যাবেন। সেখানে ক্লিক করুন।
  • সেখানে ক্লিক করার পরে আপনাকে একটি রেজিস্ট্রেশন পেজের মধ্যে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি সকল তথ্য সঠিকভাবে পূরণ করুণ।
  • সকল তথ্য পুরণ করার পরে আপনি সেখানে একটি পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করুন।
  • তারপর আপনি উক্ত পেজে আপনি আপনার ভোটার আইডি কার্ডের তথ্য দেখতে পাবেন।

লেখকের মন্তব্য

আজকের এই আরটিকেল থেকে আশা করছি আপনি Nid card অনুসন্ধান সম্পর্কে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। এই রকম তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য নিয়োমিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আর হ্যা এই আর্টিকেলটি আপনার ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url