সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪

অনলাইন মোবাইল লোন বাংলাদেশপ্রিয় পাঠক, আপনি কি সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। কেননা আজকের এই আর্টিকেলে আমরা সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ সম্পর্কে আলোচনা করবো। এছাড়াও আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করবো। জানতে হলে অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।
সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪
আজকের সম্পূর্ণ আর্টিকেলটি থেকে আপনি সোনালী ব্যাংক লোন কত টাকা দেয়? সোনালী ব্যাংক লোন সমূহ, সোনালী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার নিয়ম, সোনালী ব্যাংক লোন ক্যালকুলেটর এবং সোনালী ব্যাংক লোনের কিস্তি কত? সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ

সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪

আপনারা যারা সোনালী ব্যাংক থেকে লোন নিতে চান তাদের জন্য সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ সম্পর্কে জানা প্রয়োজন। কেননা আপনি সোনালী ব্যাংক হতে যেধরণেরই লোন নেন না কেন সেই লোনের পরিশোধের ক্ষেত্রে লোন চার্ট জানা প্রয়োজন। চলুন তাহলে সেই লোন চার্টটি একনজরে দেখে নেওয়া যাক।

ঋণের পরিমাণ

পরিশোধ (১২ মাস)

পরিশোধ (২৪ মাস)

পরিশোধ (৩৬ মাস)

২০,০০০

১৭৭৫

৯৩৮

৬৫৮

৩০,০০০

২৬৬২

১৪০৭

৯৮৭

৪০,০০০

৩৫৫০

১৮৭৬

১৩১৬

৫০,০০০

৪৪৩৮

২৩৪৫

১৬৪৫

৬০,০০০

৫৩২৫

২৮১৪

১৯৭৪

৭০,০০০

৬২১২

৩২৮৩

২৩০৩

৮০,০০০

৭১০০

৩৭৫২

২৬৩২

৯০,০০০

৭৯৮৭

৪২২১

২৯৬১

১,০০,০০০

৮৮৭৫

৪৬৯০

৩২৯০


সোনালী ব্যাংক লোন কত টাকা দেয়?

আমরা যখনই কোন একটি ব্যাংক থেকে যেকোনো ধরনের লোন নিতে চাই না কেন লোন নেওয়ার পূর্বে সবার প্রথমে আমাদের মাথায় যেই প্রশ্নটি ঘুরপাক খায় সেটি হল ব্যাংক থেকে লোন কত টাকা দেওয়া হয়। এখন অনেকেই আছেন যারা সোনালী ব্যাংক থেকে লোন নিতে চান। আর তাদের ক্ষেত্রে সবার প্রথমে জানা প্রয়োজন সোনালী ব্যাংক লোন কত টাকা দেয়?

কিন্তু করবে আমরা সকলেই সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ সম্পর্কে জেনেছি। আপনি যদি সোনালী ব্যাংকে পার্সোনাল লোনের জন্য আবেদন করেন তাহলে সে ক্ষেত্রে সোনালী ব্যাংক আপনাকে সর্বনিম্ন ০১ লক্ষ টাকার লোন দিবে।

এছাড়াও সোনালী ব্যাংকের ২০২৪ সালের সর্বশেষ আপডেট অনুযায়ী জানানো হয়েছে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন হিসেবে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা দেওয়া হয়ে থাকে। তবে এক্ষেত্রে আপনি যখনই সোনালী ব্যাংকে আপনার লোনের জন্য আবেদন করতে যাবেন তার পূর্বে অবশ্যই আপনাকে, আপনি যে এই পার্সোনাল লোনের জন্য যোগ্য সেটা প্রমাণ করতে হবে।

এর অর্থ দ্বারা এটাই বোঝায় সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে যোগ্য হতে হবে। আর এই সকল যোগ্যতার মধ্যে রয়েছে যদি আপনি কোন সরকারি চাকরি করে থাকেন অথবা যেকোনো ধরনের চাকরি করে থাকেন তাহলে সেই ক্ষেত্রে সেই চাকরির সর্বনিম্ন আট বছর হতে হবে।

এছাড়াও চাকরির এমন ধরনের প্রমাণ দেখাতে হবে আপনার সেই চাকরির বয়স এখনো চার বছর হয়েছে। যদি আপনার এমন যোগ্যতা থেকে থাকে তাহলে অবশ্যই সোনালী ব্যাংক আপনাকে ০৮ বছর মেয়াদী লোন দিবে। আপনি যদি চান ০৮ বছর মেয়াদে সোনালী ব্যাংক থেকে লোন নিবেন না তাহলে আপনি সে ক্ষেত্রে ০৪ বছর মেয়াদি লোনের জন্য আবেদন করতে পারবেন।

এখন অনেকেই এমন ধরনের প্রশ্ন করেন এই লোনের ক্ষেত্রে সুদের হার কত হবে। বর্তমান সময়ে সোনালী ব্যাংকের লোন পরিশোধ করার ক্ষেত্রে সুদের হার ৯% হিসেবে ধার্য করা হয়। এছাড়াও সোনালী ব্যাংকের লোন এর ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রসেসিং ফি রয়েছে।

যার জন্য আপনাকে আরো বাড়তি করে ০.৫০% হারে সুদ দিতে হবে। আর এই প্রসেসিং ফি বাবদ যেই খরচটি ধার্য করা হয় এই খরচ বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ বাংলাদেশ ব্যাংক হতে নির্ধারণ করা। যেটি সকল ব্যাংকের লোনের জন্য প্রযোজ্য।

সোনালী ব্যাংক লোন সমূহ

সোনালী ব্যাংকের বরাদ্দকৃত বিভিন্ন ধরণের লোন রয়েছে। বর্তমান সময়ে সোনালী ব্যাংক পিএলসি (PLC) বিভিন্ন খাতে কোন প্রকার শর্ত বিহিন লোন দিয়ে থাকে। তাই যারা সোনালী ব্যাংক থেকে লোন নিতে চান তাদের জন্য সোনালী ব্যাংকে কোন কোন ধরণের লোন দেওয়া হয় সেই সম্পর্কে জানা প্রয়োজন। চলুন তাহলে জেনে নেই।
  • সোনালী ব্যাংক পার্সোনাল লোন
  • স্যালারি লোন
  • শিক্ষা লোন
  • ফরেন এডুকেশন লোন
  • শিক্ষক ও চাকরিজীবী লোন
  • ক্ষুদ্র ব্যবসায়ী লোন
  • প্রবাসী কর্মসংস্থান লোন
  • মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ মেয়াদী লোন
  • বিশেষ ক্ষুদ্রঋণ কর্মসূচী

সোনালী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার নিয়ম

আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে সবার প্রথমেই আপনাকে, আপনি যে লোনের জন্য যোগ্য সেটি প্রমাণ করতে হবে। এছাড়াও লোনের জন্য উল্লিখিত সকল ধরণের ডকুমেন্টস তাদেরকে জমা দিতে হবে। এরপরে তারা যাচাই বাছাই করে যখন দেখবে আপনি এই লোন পাওয়ার যোগ্য তারপরেই তারা আপনাকে লোন দিবে।
সোনালী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার নিয়ম
তবে আপনি যখন লোন নিতে যাবেন তার পূর্বে সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ সালের আপডেট তথ্য জেনে নিতে হবে। এর কারণ হলো আপনি লোনের কিস্তি প্রদানের ক্ষেত্রে আসলেই সেই কিস্তির টাকা পরিশোধ করতে পারবেন কিনা সেটি নিজেকেই আগে ভাবতে হবে। নাহলে পরে ঝামেলায় পরবেন আপনি নিজেই।
  • সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে যোগ্যতাগুলির মধ্য রয়েছে
  • লোনের জন্য আবেদনকারীর বয়স অবশ্যই ১৮ বছরের উর্ধে হতে হবে।
  • বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • চাকরির মেয়াদ এখনো ০৪ বছর রয়েছে এবং চাকরির বয়স ০৮ বছর অতিক্রম করেছে এমন প্রার্থীই কেবলমাত্র যোগ্য বলে বিবেচিত হবেন।
  • নিজের সকল তথ্য সঠিক দিতে হবে
যদি আপনার উপরের সকল যোগ্যতাগুলি থেকে থাকে তাহলেই আপনি সোনালী ব্যাংকে পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও এই লোন পাওয়ার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু কাগজপত্র জমা দিতে হবে। আর সেগুলির মধ্যে রয়েছে
  • পার্সোনাল লোন আবেদন ফরম।
  • সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • চাকরির বেতনের প্রমাণপত্র।
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • দুইজন গ্যারেন্টার।
  • একটি সচল নাম্বার।
  • গ্যারেন্টারের সচল নাম্বার।
  • গ্যারেন্টারের সোনালী ব্যাংক একাউন্ট নাম্বার।
  • গ্যারেন্টারের চাকরির বেতনের প্রমাণপত্র।
আপনি যদি এই সকল তথ্যগুলো সঠিকভাবে জমা দিতে সক্ষম হন এবং আপনার যদি উল্লিখিত সকল যোগ্যতাগুলি থেকে থাকে তাহলেই আপনি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তারপরে তারা আপনার এই সকল তথ্যগুলো যাচাই বাছাই করে দেখবে। এবং আপনি যদি এই লোনের জন্য সকল তথ্যগুলি সঠিকভাবে তাদেরকে দিয়ে থাকেন তাহলেই আপনি এই পাবেন।

সোনালী ব্যাংক লোন ক্যালকুলেটর

আপনারা ইতিপূর্বেই সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ দেখেছেন। এরপরেও আপনারা নিজেদের লোনের হিসেব নিজেরাই করতে চান। আর তাই জানতে চান সোনালী ব্যাংক লোন ক্যালকুলেটর সম্পর্কে। তাহলে চলুন কিভাবে আপনি আপনার লোন ক্যালকুলেট করবেন সেটি জেনে নেওয়া যাক।
সোনালী ব্যাংক লোন ক্যালকুলেটর
উপরের ছবিটিতে যেমনটি দেখতে পাচ্ছেন। আপনি যদি যখন এই ক্যালকুলেটর ব্যাবহার করবেন তখন প্রথমে এসেই বাম কোনায় যেই যেখানে "ঋণের পরিমাণ" লিখা দেখতে পাচ্ছেন সেখানে আপনি কত টাকা ঋণ নিতে চাচ্ছেন সেটি বসাবেন।

এরপরে আপনি কত কিস্তিতে ঋণের টাকা পরিশোধ করতে চাচ্ছেন সেটি বসাবেন "মাস মেয়াদী ঋণ" লিখা ঘরে। এরপরে এসে আপনি যেই ব্যাংকে থেকে ঋণ নিতে চাচ্ছেন এবং যেধরণের ঋণ নিতে চাচ্ছেন সেই ঋণের সুদের হার ব্যাংক থেকে জেনে নিবেন।

সেই সুদের হার বসাবেন "সুদের হার" লিখা ঘরে। এখন সকল তথ্যগুলো লিখা ভালো করে হয়ে গেলে "আঙ্ক কষা" এখানে ক্লিক করবেন। তাহলেই পাশেই আপনার সেই ঋণের জন্য কত টাকা করে পরিশোধ করতে হবে সেটি দেখতে পেরে যাবেন।

এছাড়াও সেখানে দেখতে পাবেন আপনাকে কত টাকা দিতে হচ্ছে। আপনার সেই টাকা থেকে কত টাকা সুদ কেটে নিচ্ছে এবং আপনার এখনো কত টাকা অপরিশোধিত রয়েছে সকল কিছু জানতে পেরে যাবেন এখান থেকেই। আশা করছি আপনি সকল কিছু বুঝতে পেরে গিয়েছেন।

সোনালী ব্যাংক লোনের কিস্তি কত?

সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ আমরা ইতিপূর্বে দেখেত পেয়েছি। সেখানে থেকে জানতে পেরেছি আমাকে কত টাকা লোনের জন্য কত টাকা দিতে হবে। এখন অনেকেই আবার জানতে চান সোনালী ব্যাংক লোনের কিস্তি কত? যদি আপনিও এমন প্রশ্নটির উত্তর জানতে চান তাহলে চলুন জেনে নেওয়া যাক।

আপনি যখন সোনালী ব্যাংক থেকে কোন ধরনের লোন নিবেন তখন সেই লোন এর কিস্তি নির্ধারণ করা হয় আপনি কত টাকা লোন নিচ্ছেন এবং আপনি কত বছর মেয়াদী অথবা কত মাস মেয়াদী লোন নিচ্ছেন। এই সকল কিছু বিচার বিবেচনা করার পরে সোনালী ব্যাংক তাদের একটি নির্দিষ্ট পরিমাণে সুদ ধার্য করে। আর এই সুদ ধার্য করার পরে কিস্তির পরিমাণ এর টাকা নির্ধারণ করা হয়।
সোনালী ব্যাংক লোনের কিস্তি কত?
উপরের একটি ছবিতে দেখতে পাচ্ছেন কত টাকা ঋণ নিলে এবং কতটি কিস্তিতে আপনি ঋণ পরিশোধ করবেন সেই হিসেব করে একটি লোনের কিস্তির পরিমাণ উল্লেখ করা রয়েছে। আশা করছি আপনি এখানে থেকেই বুঝতে পেরে গিয়েছেন। তারপরেও আসুন আপনাকে এখন একটি বিস্তারিত ধারণা দেওয়া যাক।

সোনালী ব্যাংক পার্সোনাল লোন আবেদন প্রক্রিয়া

সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ এর এই অংশে আমরা জানবো সোনালী ব্যাংক পার্সোনাল লোন আবেদন প্রক্রিয়া সম্পর্কে। সোনালী ব্যাংক থেকে লোন নিতে হলে অবশ্যই সবার প্রথমে লোনের জন্য আবেদন করতে হবে। আর এই লোনের আবেদনের জন্য সবথেকে ভালো হয় যদি সোনালী ব্যাংক কর্মকর্তার সাথে যোগাযোগ করা হয়। এজন্য তাদের সাথে অনলাইনের মাধ্যমেও আবেদন করতে পারবেন। কিভাবে আবেদন করতে হয় চলুন জেনে নেই।
  • সোনালী ব্যাংক পার্সোনাল লোন আবেদন করতে হলে সবার প্রথমে আপনাকে আপনার ফোন অথবা কম্পিউটার থেকে সোনালী ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে।
  • এরপরে আপনি কতটুকু পরিমাণ ঋণ নিতে চান সেটি নির্বাচন করতে হবে।
  • এরপরে আপনার চাকরির বেতনের পরিমাণ নির্ধারণ করতে হবে।
  • এই দুটি তথ্য দিয়ে দিলে এরপরে একটি আবেদন ফর্ম পেয়ে যাবেন। সেটি ডাউনলোড করে নিয়ে প্রিন্ট করে নিতে হবে।
  • এরপরে সকল তথ্যগুলো সঠিকভাবে পূরণ করতে হবে।
  • ফরম পূরণ হয়ে গেলে সকল ডকুমেন্টসগুলো এডজাস্ট করে নিতে হবে।
  • এরপরে সেই ফরমটি নিকস্টস্থ সোনালী ব্যাংকের শাখায় জমা দিন।
  • আপনার জমাকৃত সকল ডকুমেন্টস যাচাই বাছাই করার পরে আপনি সেই লোনের জন্য যোগ্য বলে বিবেচিত হলে তারা আপনাকে জানাবে।
  • যদি আপনি যোগ্য বলে বিবেচিত হন তাহলেই আপনি এখানে থেকে লোন পাবেন।
তাহলে আপনারা এখন জানতে পেরে গেলেন সোনালী ব্যাংকের লোনের জন্য কিভাবে আবেদন করতে হবে। তবে লোনের আবেদন প্রক্রিয়াটি সময় সাপেক্ষে পরিবর্তন হয়ে থাকে। তাই আবেদন করার পূর্বে ব্যাংক কর্মকর্তার সাথে যোগাযোগ করে তারপরে আবেদন করা উচিত হবে। আশা করছি আপনি সম্পূর্ণ বুঝতে পেরেছেন।

সোনালী ব্যাংকে পার্সোনাল লোনের মেয়াদ ও পরিমাণ

সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের মেয়াদ সাধারণত ১ বছর থেকে ৫ বছর পর্যন্ত হয়ে থাকে। তবে আয়ের উৎস এবং লোনের পরিমাণের ভিত্তিতে এই মেয়াদ কমবেশি হয়ে থাকে। তবে সাধারণত এই সকল আবেদনের তথ্যগুলো প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকে। আর এজন্যই লোনের আবেদনের ক্ষেত্রে সোনালী ব্যাংকের ওয়েবসাইট থেকে সকল তথ্য জেনে নিয়ে তারপরে আবেদন করতে পারেন।

আর তাছাড়া আপনি সোনালী ব্যাংকের শাখায় গিয়ে তাদের সাথে সরাসরি কথা বলে তারপরেও লোনের আবেদন করতে পারেন। এখন আসি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোনের পরিমাণ সম্পর্কে। সোনালি ব্যাংক থেকে পার্সোনাল লোন হিসেবে সর্বনিম্ন ০১ লক্ষ টাকা থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হয়ে থাকে। যেই তথ্য ২০২৪ সালের সোনালী ব্যাংকের এক প্রতিবেদনে উঠে এসেছে।

সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ সোনালী ব্যাংক থেকে কি কি লোন নেওয়া যায়?
উত্তরঃ সোনালী ব্যাংক থেকে বরাদ্দকৃত কিছু লোনের নাম নিম্নে উল্লেখ করা হলো
  • স্যালারি লোন
  • শিক্ষা লোন
  • ফরেন এডুকেশন লোন
  • ক্ষুদ্র ব্যবসায়ী লোন
  • প্রবাসী কর্মসংস্থান লোন
  • সোনালী ব্যাংক পার্সোনাল লোন
  • শিক্ষক ও চাকরিজীবী লোন
  • মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ মেয়াদী লোন
  • ক্ষুদ্র ও মাঝারি শিল্প (SME) ঋণ
প্রশ্নঃ ব্যাংক লোন নিতে কি কি কাগজ লাগে?
উত্তরঃ সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য নির্ধারিত কিছু কাগজপত্রের প্রয়োজন হয়। সেগুলো হলো
  • ঋণের আবেদন পত্র
  • ভোটার আইডি কার্ড
  • স্থায়ী ঠিকানা
  • একটি বিদ্যুৎ বিলের ফটোকপি
প্রশ্নঃ কৃষি ব্যাংক থেকে সর্বোচ্চ কত টাকা লোন নেওয়া যায়?
উত্তরঃ বর্তমান সময়ে কৃষি ব্যাংক থেকে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেয়।

প্রশ্নঃ প্রবাসী কল্যাণ ব্যাংক লোন কত টাকা?
উত্তরঃ প্রবাসী কল্যাণ ব্যাংক লোনের পরিমাণ নির্ধারণ করা হয়ে ০৩ লক্ষ টাকা থেকে ০৫ লক্ষ টাকা।

লেখকের মন্তব্য

আজকে আমাদের এই আর্টিকেলে আমরা সোনালী ব্যাংক লোন চার্ট ২০২৪ সহ আরো বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে এই সকল বিষয়ে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিবেন। প্রতদিন এমনই আরো তথ্যবহুল আর্টিকেল পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url