সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ (আপডেট তথ্য)

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়মপ্রিয় পাঠক, আপনি কি সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ কিভাবে পাবেন সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। কেননা আজকের সম্পূর্ণ আর্টিকেলে আমরা সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ কিভাবে পাবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। তাই জানাতে হলে অবশ্যই শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪
আজকের সম্পূর্ণ আর্টিকেলটি যদি আপনি শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোনের যোগ্যতাগুলি কি কি, সোনালী ব্যাংক লোন কত টাকা দেয়? সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের কিস্তি কত? সোনালী ব্যাংকে পার্সোনাল লোনের মেয়াদ কতদিন এই সকল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ কিভাবে পাবেন

সোনালী ব্যাংক লোন কত টাকা দেয়?

সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ কিভাবে পাবেন সেই সম্পর্কে জানতে হলে আমাদেরকে তার আগে জানতে হবে সোনালী ব্যাংক লোন কত টাকা দেয় সেই সম্পর্কে। কেননা একটি ব্যাংক থেকে লোন পেতে হলে সেই ব্যাং থেকে কত টাকা লোন হিসেবে দেওয়া হয়ে থাকে সেই সম্পর্কে জানতে হবে। তাই চলুন আমরা সবার প্রথমে এই সম্পর্কে জেনে নেই।

আমরা যখনই কোন একটা ব্যাংক থেকে লোন নিতে চাই তার আগে আমাদের সবার মাথায় একটি প্রশ্ন ঘুরপাক খায়। আর সেটি হল আমি যদি সোনালী ব্যাংক থেকে লোন নিতে চাই তাহলে সে ক্ষেত্রে সোনালী ব্যাংক থেকে কত টাকা আমাকে পার্সোনাল লোন হিসেবে দেওয়া হবে। আর তারপরে আসে এই ব্যাংকে পার্সোনাল লোন এর ক্ষেত্রে কত টাকা আমার কাছে থেকে সুদ কাটা হবে। এছাড়াও আরো একটি প্রশ্ন হলো আমাএ এই প্রাপ্ত লোনের মেয়াদ কত দিন হবে।

আজকে আমরা আপনাদেরকে এই সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের জন্য সকল কিছু বিস্তারিত ধারণা দেবো। আমাদের সকলের মধ্যে যে একটি কমন প্রশ্ন থাকে সেটি হল আমি যদি সোনালী ব্যাংকে পার্সোনাল লোনের জন্য আবেদন করে তাহলে সেখান থেকে আমাকে লোন হিসেবে কত টাকা দেওয়া হবে? এই প্রশ্নের উত্তরে বলা যায় আপনি যদি সোনালী ব্যাংকে সঠিকভাবে নিজের পার্সোনাল লোনের জন্য আবেদন করেন তাহলে সে ক্ষেত্রে আপনাদের সর্বনিম্ন ১ লক্ষ টাকা লোন দেওয়া হবে।

এছাড়া ২০২৪ সালের সর্বশেষ আপডেট অনুযায়ী জানানো হয়েছে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন হিসেবে সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হয়ে থাকে। তবে এক্ষেত্রে আপনি যখন আপনার লোনের জন্য আবেদন করতে যাবেন তখন অবশ্যই আপনাকে নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করতে হবে। এর অর্থ হলো আপনি যদি পার্সোনাল লোন নিতে চান তাহলে অবশ্যই আপনাকে লোনের যোগ্যতা থাকতে হবে।

এমন যোগ্যতার মধ্যে রয়েছে আপনি যদি কোথাও সরকারি চাকরি করে থাকেন অথবা যেকোনো ধরনের চাকরি করে থাকেন তাহলে সেই চাকরির বয়স অবশ্যই সর্বনিম্ন ০৮ বছর হতে হবে। এছাড়াও একটি চাকরির প্রমাণ স্বরূপ দেখাতে হবে আপনার এই চাকরির বয়স এখনো ০৪ বছর হয়েছে। যদি আপনার চাকরির মেয়াদ এই নির্দিষ্ট সময় পর্যন্ত হয়ে থাকে তাহলে আপনাকে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন হিসাবে ০৮ বছর মেয়েদের লোন দিবে।
এমন অবস্থায় যদি আপনার সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন এর প্রয়োজন হয় তাহলে আপনি সে ক্ষেত্রে ০৪ বছরের লোনের জন্য আবেদন করতে পারেন। এই পার্সোনাল লোন এর ক্ষেত্রে আমাদের সকলের আরো একটি কমন প্রশ্ন হল পার্সোনাল লোন এর ক্ষেত্রে সোনালী ব্যাংক থেকে কত টাকা হাতে সুদ কাটা হবে? আর এই প্রশ্নের উত্তর হল আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নেন চার বছর মেয়াদে তাহলে অবশ্যই আপনাকে ৯ পার্সেন্ট হারে সুদ দিতে হবে।

এছাড়াও লোনের ক্ষেত্রে রয়েছে প্রসেসিং ফি। যেটি দিতে হবে ০.৫০% হারে। আর এই নিয়ম বাংলাদেশ ব্যাংক অর্থাৎ সকল ব্যাংকের পরিচালক কেন্দ্রীয় ব্যাংক এর নিয়ম অনুযায়ী চার্জ করা হয়। যেহেতু সোনালী ব্যাংকের ক্ষেত্রে পার্সোনাল লোনের জন্য সুদের পরিমাণ অনেকটাই কম তাই আপনি চাইলে এই ব্যাংক থেকে পার্সোনাল লোন গ্রহণ করতে পারেন।

সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪

ইতিপূর্বে আমরা সকলেই জানতে পেরেছি সোনালী ব্যাংক লোন কত টাকা দেয়? এর পাশাপাশি আমরা এটাও জানতে পেরেছি সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের ক্ষেত্রে কত টাকা সুদ ধার্য করা হয় এবং সেই পার্সোনাল লোনের ক্ষেত্রে মেয়াদকাল কতদিন হয়ে থাকে। আশা করছি আপনি সেখান থেকে সম্পূর্ণ বিষয় বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।
সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪
এখন আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে অবশ্যই আপনার কিছু যোগ্যতার প্রয়োজন হবে। যেগুলো আমরা নিম্নে বিস্তারিতভাবে আলোচনা করব। সোনালী ব্যাংক থেকে আপনি নির্দিষ্ট পরিমাণ হারে পার্সোনাল লোন গ্রহণ করতে পারবেন। এছাড়াও আপনি যদি চান তাহলে সেই ব্যাংকে একটি নতুন অ্যাকাউন্ট খুলে সেই অ্যাকাউন্টে আপনার প্রতি মাসের ইনকামের কিছু টাকা করে জমা রাখতে পারবেন।

এবং আপনার এই জমাকৃত টাকার বিপরীতে সোনালী ব্যাংক প্রতিমাস শেষে অথবা প্রতি বছর শেষে একটি নির্দিষ্ট পরিমাণে সুদ দিয়ে থাকবে। যেটা আপনার হতে পারে আরো একটি ইনকামের মাধ্যম। আর এই সুদের পরিমাণ টাকা আপনার মূল একাউন্টের ব্যালেন্সের যোগ হবে। আপনি যেকোনো সময়ে সেই টাকা ব্যাংক থেকে উত্তোলন করে নিতে পারবেন।

সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের যোগ্যতাগুলি কি কি

সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ কিভাবে পাবেন আশা করছি আপনি এতক্ষণে সেই বিষয়টি কিছুটা হলেও জানতে পেরেছেন। এখন আসি আমরা সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে কি কি যোগ্যতা থাকতে হবে সেই বিষয়ে। এর অর্থ হলো আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে যোগ্য হয়ে থাকেন তাহলে আপনি কেবলমাত্র সেখান থেকে পার্সোনাল লোন নিতে পারবেন।

আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে অবশ্যই আপনাকে বেশ কিছু যোগ্যতার প্রমাণ দিতে হবে। আর তা না হলে আপনি সোনালী ব্যাংক থেকে কোন ভাবে পার্সোনাল লোন অথবা আপনার কাঙ্খিত লোন নিতে পারবেন না। সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের ক্ষেত্রে যে সকল যোগ্যতা গুলি থাকা প্রয়োজন সেগুলো নিম্নে উল্লেখ করা হলো।
  • এখানে লোনের ক্ষেত্রে সবার প্রথমে যেই যোগ্যতাটির প্রয়োজন সেটি হলো আপনাকে সর্বনিম্ন অবশ্যই ১৮ বছরের উর্ধ্বে হতে হবে। যদি আপনার বয়স কোনভাবে ১৮ বছরের কম হয়ে থাকে তাহলে আপনি এখান থেকে লোন পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত করা হবে না।
  • আপনাকে অবশ্যই বাংলাদেশের একজন নাগরিক হতে হবে।
  • সর্বশেষ যোগ্যতা হিসেবে রয়েছে আপনাকে যে কোন প্রতিষ্ঠানে বেতনভুক্ত কর্মচারী/চাকরিজীবী হতে হবে। চাকরির মেয়াদ ৮ বছর এবং চাকরি যদি শেষ হয়ে যায় তাহলে সে ক্ষেত্রে এখনো ৪ বছর চাকরির মেয়াদ রয়েছে এমন চাকরি হতে হবে।
  • উপরের উল্লেখিত এই সকল তথ্যগুলো সঠিকভাবে ব্যাংক কর্মকর্তাকে জানাতে হবে। তারপরে তারা যাচাই বাছাই করে বিবেচনা করবেন।
  • এছাড়াও আপনি এই তথ্যগুলো ব্যাংক থেকে সংগ্রহ করে নিতে পারেন কেননা ব্যাংকের লোনের ক্ষেত্রে যোগ্যতাগুলো প্রতিনিয়ত এমনকি প্রতিদিন পরিবর্তন হতে থাকে।

লোন নিতে প্রয়োজনীয় ডকুমেন্টস

সোনালী ব্যাংক থেকে আপনি যদি পার্সোনাল লোন নিতে চান তাহলে সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস তাদেরকে দিতে হবে। আর এই ডকুমেন্টসগুলো হল সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় একটি লোন পাওয়ার ক্ষেত্রে। তবে এই ডকুমেন্টসগুলো নির্ভর করে আপনি কোন ধরনের চাকরি করছেন সেই চাকরির ওপর। তবে এমন কিছু ডকুমেন্টস রয়েছে যে সকল ডকুমেন্টগুলো সকল চাকরিজীবীদের ক্ষেত্রেই জমা দিতে হয়। চলুন তাহলে এখন জেনে নেই কোন সকল ডকুমেন্টসগুলো সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে জমা দিতে হয়।
  • সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে তারা একটি নির্দিষ্ট ফরম দিবে। আর সেই ফরম সঠিকভাবে পূরণ করে তাদেরকে জমা দিতে হবে।
  • লোনের আবেদনকারীর দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • প্রতি মাসে প্রাপ্ত বেতনের প্রমাণপত্র। অর্থাৎ সেলারি সার্টিফিকেট।
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি।
  • দুজন গ্যারান্টার প্রয়োজন হবে।
  • গ্যারান্টারের দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে চারটি নাম্বার জমা দিতে হবে। আর সেই চারটি নাম্বার অবশ্যই সচল থাকতে হবে।
  • যিনি বা যারা গ্যারেন্ডার হবেন তার ভোটার আইডি কার্ডের ফটোকপি।
  • গ্যারান্টার এর বেতন স্লিপ।
  • গ্যারেন্টরের একটি ফোন নাম্বার। অবশ্যই সেই ফোন নাম্বারটি সচল থাকতে হবে।
ওপরের এই উল্লিখিত ডকুমেন্টগুলোর নিয়ে আপনি যদি সোনালী ব্যাংকে পার্সোনাল লোন এর ক্ষেত্রে আবেদন করেন তাহলে সে ক্ষেত্রে তারা অবশ্যই আপনাকে পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে যোগ্য বলে মনে করবেন। আশা করছি আপনি এই বিষয়ে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন।

সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের কিস্তি কত?

সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ কিভাবে পাবেন এবং লোন পাওয়ার ক্ষেত্রে আপনার যোগ্যতা গুলি কেমন হবে এছাড়াও আপনাকে কোন কোন যোগ্যতার প্রমাণপত্র দিতে হবে সেই সকল বিষয়গুলো ইতিপূর্বে আশা করি আপনি বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। এখন আসা যাক সোনালী ব্যাংকের পার্সোনাল লোনের কিস্তি কত?

আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে সে ক্ষেত্রে কিস্তি নির্ধারণ করা হয়ে থাকে আপনি কত টাকা পার্সোনাল লোন হিসেবে নিচ্ছেন। তবে এক্ষেত্রে আপনার লোন গ্রহনের যোগ্যতা তারা যাচাই বাছাই করে আপনাকে লোন দিবে। আপনার লোনের কিস্তির পরিমাণ টাকা কোনোভাবেই যেন আপনার বেতনের থেকে বেশি না হয় সেটি বিবেচনা করে তারা আপনাকে লোন দিবে।

এর অর্থ দাঁড়ায় এই যে আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে তারা লোন দেওয়ার ক্ষেত্রে আগে যাচাই করবে আপনি কত টাকার লোন নিতে চাইছেন আর সেই লোন এর বিপরীতে কত টাকা আপনাকে কিস্তি দিতে হবে। লোনের কোনভাবেই জানো আপনার লোনের কিস্তির টাকা আপনার বেতনের থেকে বেশি না হয় সেদিকে তারা লক্ষ্য রেখেই আপনাকে লোন দিবে।

আসুন এখন আপনাকে লোনের কিস্তির বিষয়ে আরো একটু বিস্তারিত ধারণা দেওয়া যাক। মনে করুন আপনি একটি প্রতিষ্ঠানে চাকরি করেন। সেই প্রতিষ্ঠানে আপনাকে প্রতি মাসে চাকরির বিপরীতে বেতন দেওয়া হয়ে থাকে ৬০ হাজার টাকা। আর সেই প্রতিষ্ঠান থেকে প্রতি মাসে কিছু টাকা বাদ দিয়ে সেখান থেকে আপনাকে দেওয়া হয় ৫৫ হাজার টাকা। এখন আপনি যদি এই হিসাবের ওপরে ডিপেন্ড করে সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে তারা বিবেচনা করবে আপনার এই লোনের কিস্তির পরিমাণ যেন কোনোভাবেই আপনার সেই ৫৫ হাজার টাকা বেতনের বেশি না হয়।

২০২৪ সালের আপডেট অনুযায়ী সোনালী ব্যাংকের পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে একটি নির্ধারিত চার্ট প্রকাশ করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই বুঝতে পেরে যাবেন আপনাকে কত টাকার লোন দেওয়া হবে এবং আপনি কত টাকা লোন পাওয়ার বিপরীতে প্রতি মাসে কত টাকা কিস্তি প্রদান করা হবে। আসুন তাহলে এখন আমরা সেই লোন চার্টটি এক নজরে দেখে নেই।
সোনালী ব্যাংক লোন চার্ট
আপনি এই উপরের চার্ট থেকে বুঝতেই পারছেন যদি আপনি এক বছরের জন্য ১ লক্ষ টাকা পার্সোনাল লোন হিসেবে নিয়ে থাকেন তাহলে সে ক্ষেত্রে আপনাকে প্রতি মাসে কিস্তি দিতে হবে ৮,৭৪৫ টাকা। আবার যদি আপনি ২ বছরের জন্য এক লক্ষ টাকার লোন নেন তাহলে সে ক্ষেত্রে আপনাকে মাসির কিস্তি হিসেবে প্রতি মাসে দিতে হবে ৪,৫৬৮ টাকা। এখন আপনি উপরের লোন চার্ট থেকে দেখেই বুঝে যেতে পারবেন আপনি কত টাকার লোন নিলে এবং কত বছরের মেয়াদের লোন নিলে প্রতি মাসে আপনাকে কত টাকা কিস্তি হিসেবে দিতে হবে।

সোনালী ব্যাংকে পার্সোনাল লোনের মেয়াদ কতদিন

আপনি যখন সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন এর জন্য আবেদন করতে চাইবেন তখন আপনার অবশ্যই জানা উচিত হবে সোনালী ব্যাংকে পার্সোনাল লোনের মেয়াদ কতদিন হয়ে থাকে। আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে আপনার সেই লোনের মেয়াদ থাকবে ১ থেকে ৫ বছর। তবে এক্ষেত্রে তারা বিশেষ বিবেচনা করে আপনার লোনের মেয়াদ বৃদ্ধি করতে পারে। তবে সেটি নির্ভর করবে আপনার চাকরি ও বেতনের উপর।
কেননা আপনার চাকরির অর্থাৎ আপনার আয়ের ওপর নির্ভর করে আপনাকে এই লোন দেওয়া হবে। তবে সাধারণত এই সকল তথ্যগুলো সোনালী ব্যাংকের প্রতিনিয়ত আপডেট করতে থাকে। তাই আপনি যখন লোন নিতে চাইবেন তার পূর্বে অবশ্যই সোনালী ব্যাংকে ওয়েব সাইটে ভিজিট করবেন অথবা তাদের ব্যাংকে গিয়ে সরাসরি যোগাযোগ করবেন। তাহলে তারা আপনাকে সকল বিষয়গুলো বুঝিয়ে জানিয়ে দিবেন।

সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন পাওয়ার জন্য আবেদনের নিয়ম

আমরা তো সকলেই এখন সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ কিভাবে পাবেন সেই বিষয়ে ক্লিয়ার ভাবে জানি। তবে অনেকে জানে না সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন পেতে হলে কেমন ভাবে আবেদন করতে হবে। তাই চলুন এখন আমরা জেনে নেব সোনালী ব্যাংকের পার্সোনাল লোন পাওয়ার জন্য আবেদনের নিয়ম ও সঠিক প্রক্রিয়া।
সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন পাওয়ার জন্য আবেদনের নিয়ম
আপনি যদি সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চান তাহলে অবশ্যই আপনাকে একটি নির্দিষ্ট ধাপ অনুসরণ করে সোনালী ব্যাংকের লোনের জন্য আবেদন করতে হবে। এছাড়াও আপনি সরাসরি সোনালী ব্যাংকের কর্মকর্তাদের কাছে গিয়ে তাদের সাথে যোগাযোগ করে সোনালী ব্যাংকের লোনের জন্য আবেদন করতে পারেন। তারা আপনাকে সঠিক নির্দেশনাটি দিবেন। তাই চলুন এখন আমরা সোনালী ব্যাংকে কিভাবে লোনের জন্য আবেদন করতে হয় সেই নিয়মটি দেখে নিন।
  • সবার প্রথমে আপনাকে সোনালী ব্যাংকের ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করলে আপনি দেখতে পাবেন ঋণ নেওয়ার জন্য একটি নির্দিষ্ট ক্যাটাগরি রয়েছে।
  • এরপর সেই অপশন এর মধ্যে প্রবেশ করবেন।
  • সেখানে প্রবেশ করলে লোন পাওয়ার জন্য একটি নির্দিষ্ট ফর্ম পাওয়া যাবে। সেই ফর্ম ডাউনলোড করে নিয়ে সকল তথ্যগুলো সঠিকভাবে পূরণ করতে হবে।
  • যখন আপনার লোন পাওয়ার ফর্ম সঠিকভাবে পূরণ করা হয়ে যাবে তখন প্রয়োজনীয় ডকুমেন্টগুলো সেই ফর্ম এর সাথে যোগ করে দিবেন।
  • লোনের আবেদন ফরম এবং তার সাথে প্রয়োজনীয় ডকুমেন্টগুলো যোগ করে নিয়ে আপনার নিকটস্থ সোনালী ব্যাংকের শাখায় উপস্থিত হয়ে সেখানে জমা দিন।
  • এরপর তারা আপনার সকল তথ্যগুলো যাচাই-বাছাই করবে। আর এর জন্য তারা কিছুদিন পর্যন্ত সময় নিতে পারে।
যদি আপনার সকল তথ্যগুলো সঠিকভাবে পূরণ করা হয়ে থাকে এবং আপনি যদি সকল ডকুমেন্টসগুলো সঠিকভাবে প্রদান করেন তাহলে তারা আপনাকে সোনালী ব্যাংক থেকে লোন পাওয়ার যোগ্য হিসেবে বিবেচনা করবে। এরপরে তারা খুব শীঘ্র যাচাই-বাছাই করে আপনার প্রয়োজনীয় লোন দিয়ে দিবেন। আর এভাবেই আপনি সোনালী ব্যাংক থেকে লোন পেয়ে যাবেন খুব সহজেই।

সোনালী ব্যাংক কোন কোন লোন দেয়

সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোনের পাশাপাশি আরও বেশ কিছু লোন দিয়ে থাকে। বাংলাদেশের জনগণের জীবনমানকে উন্নত করতে এবং জীবনধারাকে সহজ এবং সচল করার জন্য সোনালী ব্যাংক বিভিন্ন ঘাটের লোন প্রদান করে থাকে। সোনালী ব্যাংকের বেশ কিছু ধরনের লোন রয়েছে। চলুন তাহলে সেই সকল লোনগুলো জেনে নেই।
  • সোনালী ব্যাংক পার্সোনাল লোন
  • শিক্ষা লোন
  • বিশেষ মেয়াদী ঋণ (সরকারি ভাতা প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের জন্য)
  • ফরেন এডুকেশন ঋণ প্রকল্প
  • স্যালারি লোন
  • প্রবাসী কর্মসংস্থান ঋণ প্রকল্প
  • ক্ষুদ্র ব্যবসায়ী ঋণ
  • শিক্ষক ও চাকরিজীবী লোন কর্মসূচি
  • বিশেষ ক্ষুদ্রঋণ
উপরের উল্লিখিত লোনগুলো বর্তমান সময়ে সোনালী ব্যাংক দিচ্ছে। আর এসব লোন বাংলাদেশের জনগণের আয়ের উপর নির্ভর করে এবং জীবণমানকে উন্নত করার লক্ষ্যে এই সকল লোনগুলো সোনালী ব্যাংক দিচ্ছে। তাই আপনিও যদি সোনালী ব্যাংক থেকে ঋণ নিতে চান তাহলে আপনার চাহিদা অনুযায়ি তাদের সাথে যোগাযোগ করে এই সকল লোনের মধ্য থেকে একটি লোন বিবেচনা করে নিতে পারেন।

সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ কিভাবে পাবেন সেই সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ সোনালী ব্যাংকে একাউন্ট খুলতে কত টাকা লাগে?
উত্তরঃ সোনালী ব্যাংকে একাউন্ট খুলার জন্য শুধু ১০০ টাকা প্রাথমিক ডিপোজিট হিসেবে রাখতে হয়। তবে আপনার এই টাকা কোনভাবেই তারা নিয়ে নিবে না। আপনার এই ১০০ টাকা তারা আপনার একাউন্টেই দিয়ে দিবে। এবং আপনি যখন আপনার একাউন্ট বন্ধ করতে যাবেন তারা আপনাকে এই ১০০ টাকা ফেরত দিয়ে দিবে।

প্রশ্নঃ সোনালী ব্যাংক প্রবাসী লোন কি কি কাগজ লাগে?
উত্তরঃ সোনালী ব্যাংক প্রবাসী লোন নেওয়ার জন্য বেশ কিছু কাগজ পত্রের প্রয়োজন হয়। সেগুলো হলো
  • বাংলাদেশের নাগরিকত্বের সনদ পত্র
  • ভোটার আইডি কার্ড অথবা তার ফটোকপি
  • পাসপোর্টের ফটোকপি
  • পাসপোর্ট সাইজের রঙিন ছবি ২ কপি
  • বিদেশে চাকরির জন্য নিয়োগপত্র/ ভিসা
প্রশ্নঃ বর্তমান ব্যাংক রেট কত ২০২৪?
উত্তরঃ বর্তমান সময়ে ব্যাংক রেট হলো ৬%

লেখকের মন্তব্য

সোনালী ব্যাংক পার্সোনাল লোন ২০২৪ কিভাবে পাবেন আজকের আর্টিকেলটি থেকে আশা করছি আপনি সম্পূর্ণ জানতে এবং বুঝতে পেরেছেন। যদি সোনালী ব্যাংকের লোন সম্পর্কে আরো কোনকিছু জানার প্রয়োজন হয় তাহলে অবশ্যই কমেন্ট করার মাধ্যমে জেনে নিবেন। এমনই আরো তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন পড়ার জন্য আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url