অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম এবং বাংলা লিখার নিয়ম

ফ্রিল্যান্সিং এর জন্য কোন ল্যাপটপ ভালো হবেপ্রিয় পাঠক, আপনি কি অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়মগুলো জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক বেশিই উপকারে আসবে। কারণ আজকের এই আর্টিকেলে আমরা অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম এবং আপনি অভ্র কিবোর্ড দিয়ে বাংলা কিভাবে লিখবেন সেই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।
অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম
নতুন কম্পিউটার ব্যাবহার কারিদের জন্য কম্পিউটারের অভ্র একটি অনেক দারুন কিবোর্ড। কারণ এই কিবোর্ড দিয়ে আপনি আপনার ফোনের মতোন চ্যাটিং করার মতো করে বাংলা লিখতে পারবেন।

পেজ সূচিপত্রঃ 

ভূমিকা। অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম এবং বাংলা লিখবেন যেভাবে

কম্পিউটারে বাংলা লিখার জন্য অভ্র একটি অনেক জনপ্রিয় কিবোর্ড। যারা কম্পিউটারে কিভাবে টাইপ করতে হয় জানেন না তাদের জন্য অভ্র একটি দারুন কিবোর্ড সফটওয়্যার। আমরা বাংলাদেশি হিসেবে বাংলা আমাদের মাতৃভাষা। আর এই ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করার জন্য লিখালিখির জন্য অভ্র একটি দারুন জনপ্রিয় কিবোর্ড সফটওয়্যার।

আপনি যদি আজকের এই আরটিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে আপনি অভ্র কিবোর্ড ডাউনলোড করার উপায় মোবাইলে অভ্র কিবোর্ড লেখার নিয়ম অভ্র কিবোর্ড শর্টকাট সম্পর্কে জানতে পারবেন। তাহলে সলুন এখন বেশি দেরি না করে বিস্তারিত আলোচনায় যাওয়া যাক।

অভ্র কিবোর্ড ডাউনলোড করার উপায়

অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম জানার আসে আপনার কম্পিউটারে অভ্র কিবোর্ড ডাউনলোড করা থাকতে হবে। অভ্র হলো বাংলা লিখার জন্য একটি জনপ্রিয় কিবোর্ড সফটওয়্যার। আমরা যারা নতুন কপিউটার কিনে থাকি তারা সকলেই কম্পিউটারে বাংলা লিখতে পারি না। তাই সবচাইতে সহজ উপায় হিসেবে অভ্র কিবোর্ড ব্যাবহার করে খুব সহজেই বাংলা লিখা সম্ভব। তবে তার জন্য আমাদেরকে প্রথমে কম্পিউটারে এই কিবোর্ড ডাউনলোড করে নিতে হবে।

আমরা অনেকেই আছি যারা এই কিবোর্ড কিভাবে ডাউনলোড করতে হয় জানি না। তার মধ্যে যদি আপনি ও একজন হয়ে থাকেন তাহলে এখনই জেনে নিন। আশা করছি আপনি খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। চলুন তাহলে এখন সেই বিষয়টিই জেনে নেওয়া যাক।
  • অভ্র কিবোর্ড ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে GOOGLE এ অথবা আপনার পছন্দ মতোন যেকোন ব্রাউজার সিলেক্ট করে সেখানে প্রবেশ করবেন।
  • ব্রাউজারে প্রবেশ করার পরে আপনাকে Avro Keyboard লিখে সার্চ দিতে হবে।
  • অথবা আপনি যদি চান তাহলে আপনি অভ্র কিবোর্ড এর একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখান থেকে চাইলে আপনি অভ্রর সর্বশেষ ভার্সন ডাউনলোড করে নিয়ে ব্যাবহার করতে পারেন। অভ্রর অফিসিয়াল ওয়েবসাইটের নাম হলো Omicrolab
  • এখান থেকে এভাবে ডাউনলোড করে নিয়ে আপনার কম্পিউটারের অন্য সকল সফটওয়্যারের মতোন ইনস্টল করে নিন।
  • ইনস্টি করার পরে আপনার কম্পইউটারটি একবার রিস্টার্ট দিন। অর্থাৎ আপনার কম্পিউটার বন্ধ করে আবার পুনরায় চালু করুন।
  • অভ্র কিবোর্ডটি ডাউনলোড করে ইনস্টল করার পরে অভ্রর একটি কি বার দেখতে পাবেন। যাকে বলে Task bar। এটি আপনি আপনার কম্পিউটারের মনিটরের সাধারণত ডান সাইডে দেখতে পাবেন।
এখন কথা হলো আভ্র কিবোর্ড তো ডাউনলোড করে ফেললাম। এখন বাংলা লিখবো কিভাবে। আপনাদের মনে যদি এমন প্রশ্নের উদয় হয়ে থাকে তাহলে কোন চাপ নেওয়ার কারণ নেই। আপনি শুধু এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আপনাকে বাংলা লিখা শিখানোর দায়িত্ব্য আমাদের।

অভ্র কিবোর্ড লেখার নিয়ম

অভ্র কিবোর্ড দিয়ে কিভাবে লিখবো এর পাশা অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়মগুলো জানতে হবে। কেননা একটা শব্দ লিখতে হলে যুক্তবর্ণ ও লিখতে হয়। তাই এটিও আমাদেরকে জানতে হবে। এখন এই পর্যায়ে আমরা অভ্র কিবোর্ড দিয়ে বাংলা কিভাবে লিখতে হয় সেই সম্পর্কে জানবো। আশা করছি আপনি খুব সহজেই এখান থেকে বাংলা কিভাবে লিখতে হবে সেটা জানতে পারবেন। তাহলে চলুন এখন শুরু করা যাক বিস্তারিত আলোচনা।

আপনি যখন বাংলা লিখতে যাবেন, তখন দেখবেন যে আবপনার অভ্র কিবোর্ডের Task bar ইংরেজি সিলেক্ট করা রয়েছে। সেখান থেকে আপনাকে বাংলা সিলেক্ট করে নিতে হবে। অথবা আপনি এই ভাষা পরিবর্তন করার জন্য আপনার কম্পিউটারের কিবোর্ড শর্টকাট ব্যাবহার করতে পারেন।

শর্টকাটে কিবোর্ডের ভাষা পরিবর্তন করার জন্য আপনি কিবোর্ডের Backspace নামে যে বাটন রয়েছে তার উপরে F12 নামে একটি বাটন দেখতে পাবেন। সেখানে চাপ দিলেই খুব সহজেই ইংরেজি থেকে বাংলাতে পরিবর্তন হয়ে যাবে।
আবার আপনি যদি এখান থেকে বাংলা থেকে ইংরেজিতে লিখতে চান তাহলে এখনে আপনি আবার F12 এ চাপ দিলেই খুব সহজেই ইংরেজিতে পরিবর্তন হয়ে যাবে। এভাবেই আপনি ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজিতে পরিবর্তন করে লিখতে পারবেন।

অভ্র কিবোর্ডের আরো একটি বড় সুবিধা হলো আপনি যখন বাংলা লিখার জন্য যখন যেই কি চাপবেন তখন কোন কি এর আন্ডারে বাংলা কোন ফন্ট লিখে হচ্ছে সেটা দেখতে পারবেন কম্পিউট্র মনিটরে।

তবে আপনি যদি অভ্র কিবোর্ড দিয়ে সঠিকভাবে খুব দ্রুত বাংলা লিখতে চান তাহলে অবশ্যই আপনাকে ইংরেজির কোন শব্দে বাংলা কোন শব্দ হবে সেটা জানতে হবে। আপনি যদি এই বিষয়ে না জেনে থাকেন তাহলে এখনি চলুন জেনে নেওয়া যাক।

ইংরেজি টাইপ

বাংলা

ইংরেজি টাইপ

বাংলা

a

i

ই 

I

u

U

rri

e

OI

O

OU




ইংরেজি টাইপ

বাংলা

ইংরেজি টাইপ

বাংলা

ইংরেজি টাইপ

বাংলা

k

kh

g

gh

Ng

c

ch

j

jh

NG

T

Th

D

Dh

N

t

th

d

dh

n

p

ph

b

bh,v

m

z

r

l

sh,S

SH

s

h

R

Rh

Y,y

t``

ng

:

ঃ 

^

 

অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম

এতক্ষণে আমরা সকলেই অভ্র কিবোর্ড দিয়ে কিভাবে বাংলা লিখতে হয় সেটা জানতে পারলাম। এখন বাংলা লিখার সময়ে কিছু যুক্ত বর্ণ লিখতে হয়। এই পর্যায়ে এখন আমরা অভ্র কিবোর্ড দিয়ে কিভাবে যুক্ত বর্ণ লিখতে হয় সেটা জানবো। তাহলে চলুন এবার সেই সম্পর্কে জেনে নেই।

ইংরেজি টাইপ

বাংলা

ইংরেজি টাইপ

বাংলা

ইংরেজি টাইপ

বাংলা

kt

ক্ত

km

ক্ম

kTr

ক্ট্র

kw

ক্ব

kkh

ক্ষ

kZ

ক্য

kr

ক্র

kkhmZ

ক্ষ্ম্য

ktr

ক্ত্র

kn

ক্ন

kl

ক্ল

kt

ক্ত

kT

ক্ট

kkhN

ক্ষণ

kkhZ

ক্ষ্য

DD

ড্ড

nkh

ঙ্খ

ngo

ঙ্গ

kkhm

ক্ষ্ম

DHr

ঢ্র

gw

গ্ব

ttw

ত্ত্ব

ddw

দ্দ্ব

ks

ক্স

ndh

ন্ধ

dd

দ্দ

ndhrZ

ন্ধ্র

rrri

রৃ

nw

ন্ব

dZ

দ্য

অভ্র কিবোর্ডের মাধ্যমে খুব সহজেই যুক্তবর্ণ লিখা সম্ভব। আপনি যদি নিচের দেখানো নিয়ম অনুসরণ করেন তাহলে আপনি খুব সহজেই যুক্তবর্ণ লিখতে পারবেন। যুক্তবর্ণ লিখার কতিপয় সকলকিছু নিয়ম দেখানো হলো।

মোবাইলে অভ্র কিবোর্ড লেখার নিয়ম

এতক্ষণে আমরা সকলেই অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়মগুলো জানতে পারলাম। এখন জানবো মোবাইলে অভ্র কিবোর্ড লেখার নিয়ম সম্পর্কে। মোবাইলের মাধ্যমে অভ্র কিবোর্ড দিয়ে লিখার জন্য আপনাকে প্রথমে মোবাইল ফোনের প্লে স্টোর থেকে অভ্র কিবোর্ড ডাউনলোড করে নিতে হবে। সব ফোনে পূর্বে থেকে এই কিবোর্ড ডাউনলোড করা থাকে না। তাই ফোন ক্রয় করার পরে এটা ডাউনলোড করে নিতে হয়। আমরা ইতিপূর্বে কম্পিউটারে অভ্র কিবোর্ড দিয়ে লিখা শিখেছি।

ফোন দিয়ে লিখা আর কম্পিউটারে লিখার মধ্যে একটু পার্থক্য রয়েছে। এখানে খুব সহজেই বাংলা লিখতে পারলেও যুক্তবর্ণ লিখতে একটু বেগ পেতে হতে পারে। তার জন্য আপনি উপরে দেখানো নিয়ম অনুসরণ করতে পারেন। অথবা একটু আলাদা কিছু লিখার ব্যাপারে নিম্নের এই সকল নিয়ম অনুসরণ করতে পারেন।

ক্ষ = ক+্+ষ

হ্ম = হ+্+ম

চাঁদ = চ+ঁ+দ

কর্ম = ক+র+্+ম

উপরে দেখানো এই সকল বিষয়ে দেখানো এই সকল নিয়ম অনুসরণ করতে হবে। আর না হলে আপনি সেটি ভালো করে লিখতে পারবেন না। আশা করছি আপনি এই বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন। আর আপনার যদি কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে আপনি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

অভ্র কিবোর্ড শর্টকাট

উপরে দেখানো নিয়ম অনুযায়ি আপনাকে অভ্র কিবোর্ড দিয়ে লিখতে হবে। এই কিবোর্ডের তেমন কোন শর্টকাট নিয়ম নেই। এখানে আপনাকে তাদের দেওয়া নিয়ম অনুযায়ি লিখতে হবে। আর আপনি কম্পিউটারে অভ্র কিবোর্ডের একটি চার্ট পেয়ে যাবেন। সেখানে যদি খুজে না পেয়ে থাকেন তাহলে আপনি উপরে অভ্র লিখার যে চার্ট দেখতে পাচ্ছেন সেই চার্টটি অনুসরণ করতে পারেন।

অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ অভ্র কী বোর্ড?
উত্তরঃ অভ্র কিবোর্ড হল একটি ওমিক্রনল্যাব কর্তৃক বিকশিত মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক ওএস এবং লিনাক্স অপারেটিং সিস্টেম এর জন্য মুক্ত ও উন্মুক্ত উৎসের একটি গ্রাফিক্যাল কী - বোর্ড সফটওয়্যার।

প্রশ্নঃ অভ্র কি বাংলা ইউনিকোড ফন্ট?
উত্তরঃ অভ্র কিবোর্ড ইউনিকোড এবং এএনএসআই উভয়ই সমর্থন করে থাকে।

প্রশ্নঃ অভ্র কিবোর্ড এর জনক কে?
উত্তরঃ অভ্র কিবোর্ড এর জনক মেহদী হাসান খান। যিনি হলেন বাংলাদেশের একজন চিকিৎসক ও প্রোগ্রামার।

প্রশ্নঃ বাংলা টাইপিং এর জন্য কোন ফন্ট ব্যবহার করা হয়?
উত্তরঃ বাংলা টাইপিং এর জন্য কালপুরুষ বাংলা ফন্ট ব্যবহার করা হয়।

প্রশ্নঃ অভ্র সফটওয়্যার চালু হয় কত সালে?
উত্তরঃ অভ্র সফটওয়্যার চালু হয় ২০০৩ সালের ২৬শে মার্চ।

লেখকের মন্তব্য

আমাদের এই আর্টিকেলে আমরা অভ্র কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়মগুলো সকল আলোচনা করেছি। আজকে আমাদের এই আর্টিকেলের প্রধান আলোচনার বিষয় ছিলো অভ্র কিবোর্ড দিয়ে কিভাবে লিখবেন সেই সম্পর্কে। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে এবং বুঝতে পেরেছেন। এই রকম তথ্যবহুল আর্টিকেল প্রতিদিন নিয়োমিত পড়তে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url