শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোনটি ভালো হবে

নতুনদের জন্য ফ্রিল্যান্সিং এর সবচেয়ে সহজ কাজ কোনটিপ্রিয় পাঠক, শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোনটি ভালো হবে এবং কি কাজ শিক্ষার্থীদের জন্য সহজ হবে আপনি কি সেই সম্পর্কে জানতে চাচ্ছেন। আপনারা যেমন শিক্ষার্থীরা আছেন যারা পড়াশোনার পাশাপাশি কিছু ফ্রিল্যান্সিং কাজ করে টাকা ইনকাম করতে চাচ্ছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেকটাই উপকারে আসবে। কারণ শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলো নিয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করবো।
শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট
আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করবো আপনি কোনসকল ছোট ছোট মার্কেটপ্লেসে ছোট এবং সহজ কাজগুলো করার মাধ্যমে টাকা ইনকাম করবেন। তাই চলুন আর বেশি দেরি না করে মূল আলোচনায় প্রবেশ করা যাক।

পেজ সূচিপত্রঃ

ফ্রিল্যান্সিং কি? what is freelancing

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোনটি ভালো হবে এবং কেমন কাজগুলো করা সহজ হবে সেই সম্পর্কে জানার পূর্বে আমাদেরকে জানতে হবে ফ্রিল্যান্সিং কি? আপনারা হয়তো প্রায়শই শুনে থাকবেন যে অনেক মানুষ আছেন যারা বাড়িতে বসে থেকেই অনলাইনে কাজ করে অনেক টাকা ইনকাম করছে। হ্যা বন্ধুগণ এটাই সত্য। আর এই কাজটির নামই হলো ফ্রিল্যান্সিং।

ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা। যেখানে আপনি নিজের ইচ্ছামতো নিজের সময় অনুযায়ী কাজ করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কাজের পেশার দেওয়ার মত আপনার কোন বস থাকবে না। আপনি নিজেই কাজ করবেন এবং আপনার সময় এবং আপনার ইচ্ছারুচি অনুযায়ী কাজ করবেন। আর এই কাজটি করতে হলে আপনাকে অবশ্যই ইন্টারনেটের সাথে সম্পৃক্ত হতে হবে।

এই কাজগুলো করার জন্য আপনি সম্পূর্ণ স্বাধীন। তবে অনেকেই এটাকে চাকরির মত ধরে নেন। আসলে মোটেও বিষয়টি কেমন নয়। সাধারণত আমরা যখন কোন কোম্পানিতে চাকরি করি তখন সেই অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তার কথা মত কাজ করতে হয়। এবং তাদের ইচ্ছা অনুযায়ী যদি কাজ না হয় তাহলে সে কাজ থেকে কর্মচারীদের বরখাস্ত করা হয়। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর কাজগুলো হলো আপনি এখানে আপনার ইচ্ছা অনুযায়ী কাজ করতে পারবেন।

আপনাকে কাজে প্রেসার দেওয়ার মতো এমন কেউ থাকবে না। আপনি কাজ করতে করতে এমন সময় মনে করলেন যে আমি এখন আর ফ্রিল্যান্সিং সেক্টরের কাজ করবো না। আপনি চাইলে বাদ দিতে পারবেন। এখানে কাজ করার ক্ষেত্রে কোন ধরা বাধা নিয়ম নেই। আর এই সেক্টরের সবথেকে বড় বিষয় যেটি রয়েছে সেটি হল আপনার কোন বস থাকবে না। আপনি যখন যেই বাইরের কাজ করবেন তখন সেই আপনাকে কাজ বুঝিয়ে দিবে।

আপনি যদি নিয়ম অনুযায়ী নির্ধারিত সময় নিয়ে কাজ করতে পারেন ফ্রিল্যান্সিং সেক্টরে তাহলে এখান থেকে আপনি সরকারি চাকরিজীবীদের থেকেও অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। তবে এখানে কাজ পাওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে কাজ করার পূর্বে দক্ষতা অর্জন করে নিতে হবে। তাহলে আশা করছি আপনি এখন বুঝতে পেরে গিয়েছেন ফ্রিল্যান্সিং কি।

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

তাহলে আসুন এখন আমরা শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোন গুলো ভাল হবে এবং কোথায় কাজ করা একজন শিক্ষার্থীর জন্য উচিত হবে সেই সম্পর্কে বিস্তারিত জানি। বর্তমান সময়ে বাংলাদেশের বেশ কিছু ফ্রিল্যান্সিং কাজ করার জন্য উন্মুক্ত ফ্রিল্যান্সিং ওয়েবসাইট ওয়েবসাইট রয়েছে। যেখানে পেশাজীবী মানুষগণ ছাড়াও শিক্ষার্থীদের কাজ করার ক্ষেত্রে অধিকার রয়েছে।
শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট
আগে মানুষজন জানতোই না ফ্রিল্যান্সিং সম্পর্কে। এই সম্পর্কে কারোই কোন ধারণাও ছিলো। আগে মানুষজন শুধু জানতো অনলাইন থেকে কাজ করে টাকা উপার্জন করা যায়। তবে কিভাবে উপার্জন করা যায় এই সম্পর্কে তেমন কেউ জানতো না। তবে বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং কাজের প্রসারতা বৃদ্ধি পাওয়ার কারণে মানুষজন এখন এই সম্পর্কে জানেন এবং বুঝে। তাই আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনি ফ্রিল্যান্সিং কাজ করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

শিক্ষার্থীদের কাজের জন্য বেশকিছু ফ্রিল্যান্সিং ওয়েবসাইট রয়েছে। যেখানে অনেক ধরনের ছোট ছোট কাজ পাওয়া যায়। নিম্নে এমন বেশ কিছু ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের নাম তুলে ধরা হলো।
  • Upwork (আপওয়ার্ক)
  • Fiverr (ফাইভার)
  • Freelancer (ফ্রিল্যান্সার)
  • Truelancer (ট্রুল্যান্সার)
  • Designhill (ডিজাইনহিল)
  • Youth4work (ইউথ ফর ওয়ার্ক)
  • Hubstaff Talent (হাবস্টাফ ট্যালেন্ট)
  • 99designs (99 ডিজাইন)
  • Worknhire (ওয়ার্কেন হায়ার)
  • Toptal (টপটাল)
  • Guru (গুরু)
  • LinkedIn (লিঙ্কডইন)
  • PeoplePerHour (পিপল পার আওয়ার)
  • Seoclerk (সিওক্লার্ক)
Upwork: বর্তমান সময়ে যে সকল অনলাইন ফ্রিল্যান্সিং এর প্ল্যাটফর্ম গুলো রয়েছে সেই সকল প্লাটফর্ম গুলোর মধ্যে আপওয়ার্ক (Upwork) হলে একটি জনপ্রিয় এবং ইন্টারন্যাশনাল প্ল্যাটফর্ম। আপনি এই ওয়েবসাইটের মধ্যে থেকে বিভিন্ন ধরনের ইন্টারন্যাশনাল প্রজেক্ট এর কাজগুলো করতে পারবেন। এছাড়াও শিক্ষার্থীদের জন্য আরো অনেক ছোট ছোট রিমোটলি কাজ করার সুযোগ সুবিধা তো রয়েছেই।

আপনি আপনার নিজের ইচ্ছামত সময়কে এবং আপনার অবসর সময়কে কাজে লাগিয়ে এখানে ছোট ছোট কাজগুলো করতে পারবেন। এই ওয়েবসাইটের মধ্যে কাজ করার ক্ষেত্রে সব থেকে যেই বিষয়টি আমার একান্তই ভালো লাগে সেটা হল কাজের জন্য ক্লায়েন্টের সাথে সরাসরি যোগাযোগ করে কাজ নেওয়া যায়। এছাড়াও এই সাইটে শিক্ষার্থীদের জন্য ছোট ছোট কাজগুলোর মধ্যে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, কন্টেন্ট রাইটিং, UI/UX ডিজাইনিং এই সকল কাজগুলোও পাওয়া যায়।
Fiverr: শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোর মধ্যে বর্তমান সময়ের যে সকল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস শিক্ষার্থীদের জন্য জনপ্রিয়তার শীর্ষে রয়েছে তার সবার প্রথমেই রয়েছে Fiverr (ফাইবার)। এই ওয়েবসাইটের মধ্যে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কাজ করার জন্য সহজ সহজ কাজগুলো পাওয়া যায়। এই ওয়েবসাইটের মধ্যে প্রায় ১০০ টিরও বেশি জব ক্যাটাগরি রয়েছে। আর সেই সকল জব কারাগারের গুলোর মধ্যে রয়েছে আরও অনেকগুলো সাবক্যাটাগরি। এমনই কিছু জবের নামগুলো নিম্নে উল্লেখ করা হলো।
  • ওয়েবসাইট ডিজাইন
  • গ্রাফিক্স ডিজাইন
  • ডাটা এন্ট্রি
  • ডিজিটাল মার্কেটিং
  • ইমেইল মার্কেটিং
  • ভিডিও ট্রান্সলেশন
  • অডিও ট্রান্সলেশন
  • ট্রান্সলেশন
  • এছাড়াও আরো অনেক
আপনি যদি এখানে কাজ করতে চান তাহলে এখানে থেকে আপনার কাজের দক্ষতা অনুযায়ি আপনি একজন বায়ারের সাথে কন্টাক্ট করতে পারেন। তারপরে সেই যেই দাম দিবে আপনি সেই দাম অনুযায়ি কাজ করবেন। তবে এখানে উল্লেখ্য যে আপনি যখন এই মার্কেটপ্লেস থেকে পেমেন্ট নিবেন তখন আপনার সকল ইনকামের মধ্য থেকে মাত্র ২০% চার্জ কাটা হবে।

Freelancer.com: পুরো বিশ্বের মধ্যে সবথেকে খ্যাতিমান সম্পন্ন আরো একটি শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং এর ওয়েবসাইটের নাম হলো ফ্রিল্যান্সার ডটকম (Freelancer.com)। একজন ছোট ফ্রিল্যান্সার হয়ে হিসেবে এছাড়াও শিক্ষার্থী হিসেবে আপনার অনলাইন কাজের পদযাত্রা এই ওয়েবসাইটের মাধ্যমে হতে পারে। এছাড়াও এই ওয়েবসাইটের মধ্যে কাজ করার এবং ক্লায়েন্টকে কাজ বুঝে দেওয়ার জন্য অনেক ভালো ছবি রয়েছে।

যেহেতু আপনি একজন শিক্ষার্থী তাই আপনি এই মার্কেটপ্লেসের মধ্যে এসে ছোট ছোট কাজগুলোর মধ্যে কন্টেন্ট রাইটিং, ডাটা এন্ট্রি এছাড়াও এমন আরো যে সকল ছোট ছোট কাজগুলো রয়েছে সেগুলো আপনি খুব সহজেই করতে পারবেন। এর পাশাপাশি আপনি এই মার্কেটপ্লেসের মধ্যে আসলে দেখতে পাবেন এখানে অনেকগুলো ছোট ছোট কাজ করার জন্য জব পোস্টিং রয়েছে।

যেখান থেকে আপনার পছন্দমত কাজের জন্য সেই সকল পোস্টে গিয়ে এপ্লাই করতে পারবেন। আর সেই প্রজেক্ট এর কাজের ক্ষেত্রে যদি আপনাকে ক্লায়েন্ট সিলেক্ট করে থাকে তাহলে আপনি সেই ক্লায়েন্টের সাথে যুক্ত হয়ে কাজে জয়েন করতে পারেন। নিজের যতগুলো খুশি ততগুলো কাজের জন্য ক্লায়েন্টের সাথে আলাদা আলাদা ভাবে বিড করতে পারবেন।

Truelancer: শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হিসেবে এটিও অনেক ভালো একটি ওয়েবসাইট। শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং কাজ করার ক্ষেত্রে সবথেকে জনপ্রিয় আরো একটি ইন্টারন্যাশনাল সাইটের নাম হলো ট্রুল্যান্সার (Truelancer)। এই ওয়েবসাইটের মধ্যে যারা শিক্ষার্থী রয়েছেন তারাও ক্লায়েন্টের সাথে ছোট ছোট কাজগুলো করতে পারবেন।

এছাড়াও এই ওয়েবসাইটের মধ্যে সবথেকে বড় বিষয় যেটি হলো কাজ করার পূর্বে আপনি আপনার ক্লায়েন্ট এর কাছ থেকে একটি নির্দিষ্ট পরিমাণে ডাউন ফি নিতে পারবেন। এর পাশাপাশি এই ওয়েবসাইট জনপ্রিয় হওয়ার আরেকটি কারণ হলো এখানে কাজ করার ক্ষেত্রে প্রজেক্ট এর রিকমেন্ডেশন আসে। পেমেন্ট নেওয়ার ক্ষেত্রে নেভিগেশন করা যায়।

আরো একটি সব থেকে বড় বিষয় যেটি আমার একান্তই ভালো লাগে সেটি হল একটি ফ্রিল্যান্সিং নেটওয়ার্ক খুব সহজেই তৈরি করা যায়। নিজের যতগুলো ইচ্ছা ততগুলো প্রজেক্ট এর কাজ এখান থেকেই নেওয়া সম্ভব।

Youth4work: যেহেতু আপনি একজন নতুন ফ্রীলান্সার হিসেবে কাজ করতে যাচ্ছেন তাদের জন্য Youth4work আরও একটি বেষ্ট ওয়েবসাইট হতে পারেন। যেখান থেকে আপনি খুব সহজে জানতে পেরে যাবেন বর্তমান সময়ে কোন ধরনের ইস্কুলের ক্ষেত্রে সব থেকে বেশি ইনকামের সুযোগ রয়েছে। এছাড়াও এই ওয়েবসাইটের মধ্যে AI টেকনোলজি ব্যবহার করার মতো সুযোগ রয়েছে।
যেহেতু আপনি একজন নতুন ফ্রিল্যান্সার তাই আপনি এখানে নতুনদের জন্য বিভিন্ন ধরনের জব পোস্টও পেয়ে যাবেন। সেখান থেকে আপনি প্রথম অবস্থায় ছোট ছোট কাজগুলো করতে পারেন। এছাড়াও এই ওয়েবসাইটের ফিচারগুলোর মধ্যে যে সকল সুবিধা গুলো আমার পার্সোনালি অনেক ভালো লেগেছে সেগুলো নিম্নে উল্লেখ করা হলো।
  • কাজের ক্ষেত্রে নানান ধরনের প্র্যাকটিস টেস্ট করা যায়
  • কাজের পারফরম্যান্স ভালো করার জন্য সার্টিফিকেট কোর্স পাওয়া যায়
  • নিজের ফ্রিল্যান্সারের স্কিল গুলো টেস্ট করা যায়
  • কম্পেটিটিভ এক্সামের সুব্যাবস্থা ও রয়েছে
Hubstaff Talent: আপনি যদি একজন শিক্ষার্থী হিসেবে একদম বিনামূল্যে অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে আপনার জন্য Hubstaff Talent এই ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসটি উপযুক্ত হতে পারে। কারণ এই ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস হয়ে রয়েছে বিভিন্ন ধরনের ছোট ছোট কাজ করার সুযোগ। যেখানে শিক্ষার্থীরাও তাদের পছন্দ অনুযায়ী ছোট ছোট কাজগুলো করতে পারেন।

এই ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস এর মধ্যে ছোট কাজের মধ্যে রয়েছে SEO, কনটেন্ট রাইটিং, ডাটা এন্ট্রি, ডিজিটাল মার্কেটিং এই সকল কাজগুলো করতে পারবেন। তবে এখানে কাজ পাওয়ার ক্ষেত্রে সবার প্রথমে আপনাকে একটি প্রফেশনাল প্রোফাইল তৈরি করতে হবে। যখন একজন ক্লায়েন্ট এসে আপনার প্রোফাইল দেখে পছন্দ হবে তখন সে আপনাকে কাজের জন্য যোগাযোগ করবে।

99designs: শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হিসেবে এই ওয়েবসাইটটিও অনেকটাই ভালো। আপনি যদি মোটামুটি গ্রাফিক্স ডিজাইনের বিষয়ে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনার জন্য 99designs এই ওয়েবসাইটটি। এই ওয়েবসাইটের মধ্য থেকে আপনি কাজ করতে পারবেন। এই মার্কেটপ্লেস এর মধ্যে আপনি সারা বিশ্বের বিভিন্ন ধরনের ক্লায়েন্ট পেয়ে যাবেন।

এছাড়াও এমন আরো অনেক বড় বড় কোম্পানি রয়েছে যে সকল কোম্পানিগুলোর লোগো অথবা গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজন হয়। তারা এই মার্কেটপ্লেস এর মধ্যে এসে কাজ করিয়ে নেওয়ার জন্য মানুষ খুঁজে। তবে আপনি যদি একটু ভালো লেভেলের গ্রাফি নিতে কাজ এবং লোগো ডিজাইন এর কাজ করেন তাহলে এখান থেকে ক্লাইন্ট আপনাকে পর্যাপ্ত পরিমাণে পেমেন্ট করবে।

এছাড়াও আপনি যদি চান একজন শিক্ষার্থী হিসেবে আপনি প্রথম অবস্থায় ফ্রিল্যান্সিং যাত্রার জন্য কাজের প্র্যাকটিস করবেন তাহলেও এই ওয়েবসাইটটি আপনার জন্য যথেষ্ট ভালো হতে পারে। এই ওয়েবসাইটের সুবিধা গুলোর মধ্যে রয়েছেন বেশ কিছু ডিজাইন ক্যাটাগরি। এছাড়াও এই ওয়েবসাইটের মধ্যে এসে ওয়েব ডিজাইন অথবা গ্রাফিক্স ডিজাইনের ছোট ছোট কাজও করা যায়। আশা করছি আপনি সম্পূর্ণ বুঝতে সক্ষম হয়েছেন।

Worknhire: আপনি যদি চান একজন শিক্ষার্থী হিসেবে পার্ট টাইম জব করার জন্য তাহলে Worknhire হতে পারে আপনার একটি বেস্ট ঠিকানা। এখানে কাজ পাওয়ার ক্ষেত্রে সব থেকে বড় সুবিধা হল যারা এখানে কাজ দিয়ে থাকে তারা সরাসরি অ্যামাউন্ট এর পরিমাণ উল্লেখ করে দেয়। তারপরে এখানে জব পোস্ট করে। তাই আপনি দেখে নিজের পছন্দ অনুযায়ী এখান থেকে কাজগুলো বেছে নিয়ে কাজ করতে পারেন।

এছাড়াও এই ওয়েবসাইটের সাপোর্টিং সিস্টেমও অনেক ভালো। তাদের সাথে সরাসরি যোগাযোগ করার জন্য রয়েছেন নিজস্ব মেসেজ করার সিস্টেম। এছাড়াও এই ওয়েবসাইটের মধ্যে নিজের সকল তথ্যগুলো গোপন রেখে ক্লায়েন্টের সাথে সরাসরি কথা বলা যায়। তাই এখানে কাজ করার জন্য সবার প্রথমে আপনাকে একটি একাউন্ট রেজিস্ট্রেশন করে নিজের প্রোফাইল সাজিয়ে তুলতে হবে।

Toptal: যারা কাজ করার ক্ষেত্রে নতুন রয়েছেন তাদের জন্য এই Toptal নামক নতুন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসটি হতে পারে আরো একটি বেস্ট অপশান। এখানে আপনার নিজের ইচ্ছা অনুযায়ী নিজের পছন্দমতো ফ্রিল্যান্সিং কাজগুলো করতে পারবেন। বর্তমান সময়ে পুরো বিশ্বের যতগুলো বড় বড় ব্র্যান্ডেড কোম্পানিগুলো রয়েছে সেই সকল কোম্পানির সাথে এই ওয়েবসাইটের সরাসরি যোগাযোগ রয়েছে।
তাই এই ওয়েবসাইটের মধ্যে থেকে ইন্টারন্যাশনাল মানের কাজ পাওয়া খুবই সহজ। যেহেতু এই ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস এর মধ্যে ইন্টারনেট ক্লায়েন্ট থাকে, তাই এখান থেকে অনেক ভালো পরিমাণে পেমেন্ট পাওয়ার সুবিধা রয়েছে। এছাড়াও যদি আপনার কাজ ভালো লেগে থাকে তাহলে তাদের সাথে পার্মানেন্টলি কাজের সিস্টেম ও চালু রয়েছে।

GURU: শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হিসেবে জনপ্রিয়তা প্রাপ্ত আরো একটি ওয়েবসাইটের নাম হল GURU.com এটি অনেকের নতুন প্লাটফর্ম বলে থাকলেও আসলে এটি অনেক পুরাতন একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। আপনি একজন ফ্রেশার হিসেবে এখান থেকে কাজ পেতে পারেন খুব সহজেই। কেননা এখানে সারা বিশ্বের ইন্টারন্যাশনাল মানের কোম্পানিগুলো রয়েছে।

এর পাশাপাশি এই মার্কেটপ্লেস এর মধ্যে যারা অনেক ভালো মানের ফ্রিল্যান্সার রয়েছে আপনি তাদের সাথে সরাসরি কন্টাক করে কিভাবে আরো আপনার কাজকে আকর্ষণীয় করা যায় সেই সোর্সও খুঁজে পাবেন। যদি আপনি তাদের সাথে ভাল মানের কনভার্সন করতে পারেন তাহলে আপনি তাদের সাথে যুক্ত হয়েই কাজ করতে পারবেন খুব সহজেই।

এছাড়াও এই ওয়েবসাইটের সবথেকে ভালো যে দিকটি হল যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কাজ জানেন তাদের ক্ষেত্রে আরো অনেক সুবিধা। কারণ এখানে এই কাজের অফার গুলো অনেক বেশি পাওয়া যায়। এছাড়াও ছোট ছোট কাজ যেগুলো আপনি মোবাইল ফোনের মাধ্যমেই করতে পারবেন। সেই সকল কাজগুলোর মধ্যে রয়েছে
  • ভিডিও এডিটিং
  • ভয়েস মেকওভার
  • ডাটা এন্ট্রি
  • কন্টেন্ট রাইটিং
  • ডিজিটাল মার্কেটিং
  • এছাড়াও আরো অসংখ্য কাজ

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোনটি ভালো হবে

আপনারা যারা এতক্ষণ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো সম্পর্কে জানলেন এখন অনেকেই প্রশ্ন করে থাকবেন একজন শিক্ষার্থীর জন্য কোন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসটি সবথেকে ভালো হবে। আপনি যদি এই বিষয়ে দিধাদন্দে থাকেন যে আপনার জন্য আসলে কোন ওয়েবসাইটটি অথবা কোন মার্কেটপ্লেসটি আপনার জন্য সব থেকে ভালো হবে চলুন তাহলে সেই সম্পর্কে এখন আমরা বিস্তারিত জেনে নেই।
শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোনটি ভালো হবে
একজন শিক্ষার্থী হিসেবে তারা চায় ছোট ছোট কাজগুলো করার জন্য। আপনি যেহেতু একজন নতুন ফ্রেসার ফ্রিল্যান্সার। তাই আপনার ক্ষেত্রে সবার প্রথমে ছোট ছোট কাজগুলোর মধ্যে যে সকল কাজগুলো রয়েছে সেই সকল কাজগুলো করা। যেমন ধরুন ডাটা এন্ট্রি, কনটেন্ট রাইটিং, লোগো ডিজাইন, ব্যানার ডিজাইন, এসইও। এছাড়াও যে সকল ছোট ছোট কাজগুলো রয়েছে সেই সকল কাজগুলো করা।

এখন যদি আপনি একটু চিন্তা করেন যে আপনি কোন কাজের ক্ষেত্রে একটু পারদর্শী। আপনি যদি ডাটা এন্ট্রি কাজের ক্ষেত্রে পারদর্শী হয়ে থাকেন তাহলে সেই কাজ পাওয়ার ক্ষেত্রে আপনার জন্য ভালো মার্কেটপ্লেস হতে পারে Freelancer.com, Upwork, Fiver এই সকল মার্কেটপ্লেস গুলো। কারণ যেহেতু এই সকল মার্কেটপ্লেস গুলো অনেক পুরাতন তাই এখানে অনেক ইন্টারন্যাশনাল মানের হিউজ পরিমাণে ক্লায়েন্ট থাকে।

আর এই সকল মার্কেটপ্লেস গুলোর যেহেতু অনেক বেশি পরিমাণে ট্রাফিক রয়েছে তাই সেক্ষেত্রে আপনার পেমেন্টের বিষয়টি নিয়ে চিন্তা করতে হবে না। এছাড়াও আপনার পেমেন্টের বিষয়ে কোনো প্রকারের ঝামেলা নেই। আপনি যদি কাজ করার পরে পেমেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে তাদের সাথে সরাসরি কন্টাক করতে পারেন। এক্ষেত্রে তাদের হেল্প লাইন নাম্বার এবং ওয়েবসাইটের মধ্যে মেসেজিং সিস্টেম রয়েছে।
এখন আপনি যদি একটু চিন্তা করে দেখেন যে আপনি ডিজাইনের কাজটি একটু ভাল পারেন। এছাড়াও আপনি বিভিন্ন থার্ড পার্টি অ্যাপস অথবা ওয়েবসাইটের সহায়তা নিয়ে লোগো ডিজাইন করতে এবং ব্যানার ডিজাইন করতে ভালো পারেন তাহলে সে ক্ষেত্রে আপনার জন্য একটি বেস্ট প্লাটফর্ম হতে পারে 99designs। তাই কাজ করার পূর্বে অবশ্যই এই সকল ওয়েবসাইটগুলোর সম্পর্কে ঘাটাঘাটি করে জেনে নেবেন।

তবে একটি কথা না বললেই নয়, যেহেতু আপনি এখানে কাজ করতে আসছেন তাই কাজ পাওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে একজন দক্ষ কর্মী হিসেবে গড়ে উঠতে হবে। আর সেজন্য অবশ্যই আপনার স্কিল প্রয়োজন। আর সেই স্কিল অর্জন করার জন্য আপনি ইউটিউবে অনেক ধরনের ভিডিও পেয়ে যাবেন। সেখান থেকে আপনার নিজের স্কিলকে দক্ষ করে তুলতে পারেন। আপনার সেই দক্ষতা কি কাজে লাগিয়ে অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন এই সকল ওয়েবসাইটগুলোর মধ্য থেকে।

শিক্ষার্থীদের জন্য অনলাইন চাকরি

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোনটি ভালো হবে ইতিপূর্বে আমরা সকলেই জানতে পেরেছি। আর যেহেতু বর্তমান শিক্ষা জেলা অনেকটাই বেশি অ্যাডভান্স তাই তারা নিজেদের খরচ এবং নিজেদের পড়াশোনার খরচ নিজেরাই চালাতে চান। আর সেই খরচের জন্য তারা পড়াশোনার পাশাপাশি বাড়তি একটা ইনকাম করার সুযোগ খোঁজে থাকে। তবে যেহেতু ইনকাম করার বিষয়ে চাকরির কথাটা আগে উঠে আসে তাই এক্ষেত্রে শিক্ষার্থীদের মধ্যে একটি ভ্রান্ত ধারণা কাজ করে।

সেগুলোর মধ্যে রয়েছে আমি যদি পড়াশোনার পাশাপাশি চাকরি করি তাহলে আমার পড়াশোনার কোন ক্ষতি হবে কিনা। এছাড়াও আরো অনেক নানান বিষয় তাদের মাথার ভেতরে ঘুরপাক খায়। তবে একটা বার চিন্তা করেন তো যদি আপনি পড়াশোনার পাশাপাশি ঘরে বসে থেকেই চাকরি করে টাকা ইনকাম করতে পারেন তাহলে বিষয়টি কেমন হয়। হ্যাঁ বন্ধুগণ আজকে আমরা আপনাদের সাথে এমনই তিনটি কাজের কথা আলোচনা করব।

যে সকল কাজগুলো যদি আপনার কাছে একটি ল্যাপটপ অথবা স্মার্ট ফোন থেকে থাকে সেই কাজগুলো বাড়িতে বসে থেকেই করতে পারবেন। অনলাইনে চাকরি করে টাকা ইনকাম করার জন্য এই তিনটি কাজের মধ্যে রয়েছে
  • কনটেন্ট রাইটিং জব
  • ওয়েবসাইট ক্রয় করে ইনকাম
  • ডিজিটাল মার্কেটিং করে ইনকাম

কনটেন্ট রাইটিং জব

আপনারা হয়তো অনেকেই এখন জানেন যে কনটেন্ট রাইটিং কি। আপনি যদি চান বাড়িতে বসে থেকেই শুধুমাত্র লেখালেখি করে উপার্জন করতে তাহলে কনটেন্ট রাইটিং হতে পারে আপনার জন্য একটি বেস্ট কাজ। এক্ষেত্রে অবশ্যই আপনাকে সবার প্রথমে কনটেন্ট রাইটিং কাজটি শিখতে হবে। আর সেজন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা আপনাকে সম্পূর্ণ গাইডলাইন দিয়ে কনটেন্ট রাইটিং শিখিয়ে দেব।

আপনি একজন দক্ষ কনটেন্ট রাইটিং হিসেবে গড়ে ওঠার পরে আপনার এই স্কিলকে কাজে লাগিয়ে জব করতে পারেন। সে ক্ষেত্রে আপনি অনেক ভাল পরিমাণে টাকা বেতন পাবেন। আর সেই বেতনের পরিমাণ হতে পারে ৮০০০ টাকা থেকে ১৫০০০ হাজার টাকা পর্যন্ত। এই কাজটি করার জন্য আপনি বাড়িতেই ইন্টারনেট কানেকশন ব্যবহার করে করতে পারবেন।

ওয়েবসাইট ক্রয় করে ইনকাম

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এর মধ্যে নিজেই নিজেই নিজের ওয়েবসাইট থেকে ইনকাম আরো একটি বেস্ট মাধ্যম হতে পারে। আপনারা যারা ইন্টারনেটের সাথে সংযুক্ত রয়েছেন তারা হয়তো জানেন যে একটি ওয়েবসাইট কি। আপনি যদি চান আপনার কাছে একটু ওয়েবসাইট তৈরি করার মত পর্যাপ্ত সময় বা স্কেল অথবা ধৈর্য কোনটাই নেই তাহলে আপনি যে কোন একটি ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম থেকে ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন।
তাদের কাছে থেকে সেই ওয়েবসাইট ক্রয় করে নিয়ে আপনি সেই ওয়েবসাইটের মধ্যে বিভিন্ন ধরনের আর্টিকেল প্রতিদিন পাবলিশ করে সেখান থেকে অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও আপনি যদি ওয়েবসাইট তৈরি করা শিখতে পারেন তাহলে আপনার সেই স্কিলকে কাজে লাগিয়ে বিভিন্ন মার্কেটপ্লেসে আপনি ওয়েবসাইট বিক্রি করতে পারবেন। আর সেখান থেকে অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম হবে।

একে প্রফেশনাল ওয়েবসাইট ক্রয় করার মাধ্যমে সেই ওয়েবসাইট থেকে প্রতি মাসে আপনি 50 হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা অথবা তার বেশিও ইনকাম করতে পারবেন। তাই আপনি যদি চান আপনার হাতে পর্যাপ্ত অর্থ রয়েছে তাহলে ওয়েবসাইট ক্রয় করার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং করে ইনকাম

আপনারা হয়তো অনেকেই জানেন ডিজিটাল মার্কেটিং আসলে বিষয়টা কি। আপনি যদি একজন এক্সপার্ট লেভেলের ডিজিটাল মার্কেটার হয়ে থাকেন তাহলে আপনি অনলাইনে যে সকল ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম গুলো রয়েছে সেই সকল ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মে গিয়ে এই ডিজিটাল মার্কেটিং সার্ভিস বিক্রি করে অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

বর্তমান সময়ে সবথেকে চাহিদা পূর্ণ যে সকল স্কিলগুলো রয়েছে সেই সকল স্কিলগুলোর প্রথম পর্যায়ে রয়েছে ডিজিটাল মার্কেটিং। আর এই ডিজিটাল মার্কেটিং করে আপনি নিজেই নিজের বিজনেস দাঁড় করানোর পাশাপাশি আপনি অন্যকে ডিজিটাল মার্কেটিং সার্ভিস দিয়ে এখান থেকে টাকা ইনকাম করতে পারেন।

শেষ কথা

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোনটি ভালো হবে সেই সম্পর্কে আজকে আমাদের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। যদি আজকের এই তথ্যগুলো আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমনই আরো তথ্যবহুল আর্টিকেল করার জন্য আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

পেপারস্পট২৪ এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url